কারো সামনে প্রশংসা করা প্রসঙ্গে নবীজি (সা.) যা বলেছেন

কারো সামনে প্রশংসা করা প্রসঙ্গে নবীজি (সা.) যা বলেছেন

 মঈন মুসতাকিম

মানুষ প্রশংসা পেতে পছন্দ করে। কখনো বা অন্যের প্রশংশা করে প্রশান্তি কুড়িয়ে নেয়। ইসলামে ব্যক্তি প্রশংসা বৈধ। তবে মানুষের কল্যাণার্থে বিশেষ কিছু ক্ষেত্রে ব্যক্তি প্রশংসা নিষিদ্ধ করেছে ইসলাম।

নিম্নে সেগুলো তুলে ধরা হলো :

আত্মপ্রশংসা : আত্মপ্রশংসা অহংকারের কারণ হয়। অহংকার ধ্বংস ডেকে আনে। তাই ইসলাম আত্মপ্রশংসা নিষিদ্ধ করেছে। এ বিষয়ে আল্লাহ তাআলা বলেন, ‘অতএব তোমরা আত্মপ্রশংসা কোরো না, তিনিই ভালো জানেন কে আল্লাহভীরু।

’ (সুরা : নাজম, আয়াত : ৩২)

অতি প্রশংসা : বাড়াবাড়ি সব ক্ষেত্রেই ক্ষতিকর। প্রশংসার ক্ষেত্রেও তাই। অতি প্রশংসায় মিথ্যার মিশ্রণ লুকায়িত থাকে। স্বয়ং নবীজি (সা.) নিজের ক্ষেত্রেও অতি প্রশংসা পছন্দ করতেন না।

তিনি বলেন, ‘আল্লাহর শপথ! আল্লাহ আমাকে যে মর্যাদা দান করেছেন, তোমরা তার চেয়ে উঁচু মর্যাদা আমাকে দাও, তা আমি পছন্দ করি না। ’ (মুসনাদে আহমদ, হাদিস : ১২১৪১)

সম্মুখে প্রশংসা : সামনাসামনি প্রশংসা দ্বারা অহমিকা সৃষ্টি হয়। এমন প্রশংসাকে হাদিসে ধ্বংসের কারণ আখ্যায়িত করা হয়েছে। আবু মুসা আশয়ারি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এক ব্যক্তিকে অপর ব্যক্তির প্রশংসা করতে শুনে বলেন, ‘তোমরা তাকে ধ্বংস করে দিলে বা তোমরা তার মেরুদণ্ড ভেঙে ফেললে। ’ (বুখারি, হাদিস : ২৬৬৩)

প্রশংসাপ্রত্যাশীদের প্রশংসা : সব নেক কাজ আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্য হওয়া উচিত।

মানুষের সস্তা প্রশংসা প্রত্যাশা করা অনুচিত। প্রশংসাপ্রত্যাশীদের আল্লাহ তাআলা কঠিন হুঁশিয়ারি দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন, ‘যারা নিজেদের কৃতকর্মে আনন্দ প্রকাশ করে এবং নিজেরা যা করেনি তার জন্য প্রশংসিত হতে ভালোবাসে, তারা শাস্তি থেকে মুক্তি পাবে আপনি কখনো এমন মনে করবেন না। তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৮৮)

পাপিষ্ঠ ব্যক্তির প্রশংসা : প্রকাশ্যে পাপাচারে লিপ্ত ব্যক্তির প্রশংসা করা নিষিদ্ধ। এমন ব্যক্তির প্রশংসা দ্বারা আল্লাহ অসন্তুষ্ট হন। এ বিষয়ে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমরা মুনাফিককে আমাদের নেতা বলে সম্বোধন কোরো না। যদি তা করো , তবে তোমরা তোমাদের মহান রবকে অসন্তুষ্ট করলে। ’ (আবু দাউদ, হাদিস :  ৪৯৭৭)

তোষামোদ ও চাটুকারিতা : তোষামোদী ও চাটুকারিতায় অবৈধ স্বার্থ নিহিত থাকে। হাদিসে চাটুকারিতাকে হত্যাতুল্য সাব্যস্ত করা হয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমরা পরস্পর অতি প্রশংসা তথা তোষামোদী ও চাটুকারিতা থেকে বেঁচে থাকো। কেননা তা হত্যাতুল্য। ’ (ইবনে মাজাহ, হাদিস : ৩৭৪৩)

এই রকম আরও টপিক