মসজিদুল আকসায় মুসল্লিদের প্রবেশে বিধি-নিষেধ অব্যাহত

মসজিদুল আকসায় মুসল্লিদের প্রবেশে বিধি-নিষেধ অব্যাহত রেখেছে ইসরায়েল। ছবি: সংগৃহীত

 

 

মসজিদুল আকসায় মুসল্লিদের প্রবেশে বিধি-নিষেধ অব্যাহত

অনলাইন ডেস্ক

মুসলিমদের পবিত্র মসজিদুল আকসায় জুমার নামাজ আদায়ে এখনো বাঁধা দিচ্ছে ইসরায়েলি পুলিশ। গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর পবিত্র এ মসজিদে প্রবেশে আগের চেয়ে কঠোরতা বাড়িয়েছে দখলদার ইসরায়েল।  সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

এ নিয়ে গত ১০ জুমার নামাজে পবিত্র আল-আকসা মসজিদে নামাজ আদায়ে বাধা দেওয়া হয়।

সর্বশেষ গত ১৫ ডিসেম্বর এ মসজিদে মাত্র সাত হাজার মুসল্লি জুমার নামাজ পড়েন।

জেরুজালেমের ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে, ‘গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরুর পর থেকে মসজিদে আকসায় প্রবেশে কঠোরতা বাড়িয়েছে ইসরায়েলি পুলিশ। আর জুমার দিন তাদের বিধি-নিষেধ আরো কঠোরভাবে পালন করা হয়। সাধারণত এখানে ৫০ হাজারের বেশি মুসল্লি জুমা পড়লেও আজ মাত্র সাত হাজার লোক জুমার নামাজ পড়েছেন।

ওয়াকফ বিভাগ আরো জানায়, পবিত্র আকসা মসজিদে শুধু ৬৫ বছরের বেশি বয়সী মুসল্লিরা প্রবেশ করতে পেরেছেন। মসজিদ ও এর আশপাশের চত্বর ছিল প্রায় মুসল্লিশূন্য। সেখানে মুসল্লিদের ঢুকতে দেয়নি ইসরায়েলি পুলিশ। ফলে তাঁরা আশপাশের সড়কে নামাজ পড়তে বাধ্য হন।  
এমনকি অনেক স্থানে মুসল্লিদের ওপর হামলা করা হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ৪৮ দিন ধরে গাজা উপত্যকায় নৃশংস হত্যাকাণ্ড চালিয়ে আসছে ইসরায়েল। এতে ১৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়; যার মধ্যে অর্ধেকের বেশি শিশু ও নারী। এর মধ্যে গত ২৪ নভেম্বর থেকে সাত দিন যুদ্ধবিরতি চলার পর পুনরায় যুদ্ধ শুরু হয়।

news24bd.tv/DHL