শামীম হকের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে বহাল  

শামীম হক

শামীম হকের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে বহাল  

অনলাইন ডেস্ক

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রেখেছেন হাইকোর্ট। দ্বৈত নাগরিকত্বের কারণে কমিশনে বাতিল হওয়া তাঁর মনোনয়নপত্র হাইকোর্টও বহাল রাখলেন।

সোমবার (১৮ ডিসেম্বর) তাঁর রিটটি সরাসরি খারিজ করে দিয়েছেন বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে শামীম হকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সাঈদ রাজা ও শাহ মঞ্জুরুল হক।

ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ একে আজাদের পক্ষে শুনানি করেন মোস্তাফিজুর রহমান খান ও তানজীবুল আলম।

সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্যতা-অযোগ্যতা সংক্রান্ত সংবিধানের ৬৬ (১) (গ) অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের কোনো নাগরিক বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে বা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা করলে বা স্বীকার করলে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য না।  

ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ ও আওয়ামী লীগের প্রার্থী শামীম হক একে অপরের প্রার্থিতা বাতিল চেয়ে পাল্টাপাল্টি আপিল করেছিলেন নির্বাচন কমিশনে। তাঁদের দুজনের বিরুদ্ধেই দ্বৈত নাগরিকত্বের অভিযোগ ছিল।

শামীম হকের দাবি, আজাদ যুক্তরাষ্ট্রের নাগরিক। আর আজাদের দাবি, শামীমের নাগরিকত্ব আছে নেদারল্যান্ডসে। গত ১৫ ডিসেম্বর ইসির ষষ্ঠ দিনের শুনানিতে এ কে আজাদের প্রার্থিতা টিকে গেলেও শামীম হকেরটা বাতিল করা হয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে গতকাল রবিবার হাইকোর্টে রিট করেন শামীম হক।
 
আদালত শামীম হকের রিট খারিজের আদেশে বলেন, ‘শামীম হক ডাচ নাগরিকত্ব পরিহার করার জন্য যে আবেদন করেছে, তা প্রক্রিয়াধীন। এই প্রক্রিয়াধীন একটি আবেদন থেকে এটি প্রতীয়মান হয় না যে, তিনি ডাচ নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছেন। সুতরাং নির্বাচন কমিশনের আদেশে ত্রুটি না থাকায় রিট আবেদনটি সরাসরি খারিজ করা হলো। ’

news24bd.tv/আইএএম