বিচারের সম্মুখীন হংকংয়ের সাংবাদিক জিমি লাই

সংগৃহীত ছবি

বিচারের সম্মুখীন হংকংয়ের সাংবাদিক জিমি লাই

অনলাইন ডেস্ক

জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার দায়ে আদালতে বিচারের সম্মুখীন হয়েছেন হংকংয়ের প্রভাবশালী মিডিয়া ব্যক্তিত্ব জিমি লাই। বিদেশী শক্তির সাথে হাত মেলানোর অভিযোগে চীন কর্তৃক ২০২০ সালের জুনে দেশটির ওপরে প্রয়োগ করা জাতীয় নিরাপত্তা আইনের আওতায় আনা হয়েছে তাকে। খবর আল জাজিরার।

২০২০ সালের ডিসেম্বর থেকে লাই  কারাগারে আছেন।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় তাকে আদালতে আনা হয়। তিনি হংকং থেকে প্রকাশিত চীনের কট্টর সমালোচক অ্যাপল ডেইলির মালিক। ২০২০ সালের আগস্টে চীনবিরোধী মন্তব্যের জেরে পুলিশ পত্রিকাটির অফিসে হামলা চালায় এবং লাইকে গ্রেপ্তার করে।

এক বছর আগে বিচারকার্য শুরু হওয়ার কথা থাকলেও লাইয়ের বাছাইকৃত যুক্তরাজ্যভিত্তিক আইনজীবী টিমোথি ওয়েনকে নিয়ে হংকং সরকার আপত্তি জানিয়ে চীন সরকারের হস্তক্ষেপ কামনা করলে বিচারকার্য পিছিয়ে যায়।

এছাড়াও, ব্রিটিশ ঔপনিবেশিক আমল থেকে চলে আসা একটি আইনের আওতায় লাই এবং অ্যাপল ডেইলির বিরুদ্ধে একটি রাষ্ট্রদ্রোহের মামলাও করা হয়েছে।

নিজের বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন লাই। এদিকে, ব্রিটিশ নাগরিক লাইয়ের অতিসত্বর মুক্তি দাবী করেছে যুক্তরাজ্য সরকার। রোববার প্রকাশিত এক বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন লাইয়ের বিচারপ্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের সাথে যৌথভাবে তার মুক্তি কামনা করেন।

ক্যামেরন বলেন, প্রভাবশালী একজন সাংবাদিক ও প্রকাশক হিসেবে জিমি লাইয়ের বাক্স্বাধীনতা ও সংগঠনের স্বাধীনতাকে হরণ করা হচ্ছে। আমি চীন ও হংকং সরকারকে অনতিবিলম্বে জাতীয় নিরাপত্তা আইনটি বাতিল করার এবং এই আইনের আওতায় বিচারাধীন সকল ব্যক্তিকে মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করছি।

news24bd.tv/ab