কেরালায় বাড়ছে কোভিড রোগীর সংখ্যা

সংগৃহীত ছবি

কেরালায় বাড়ছে কোভিড রোগীর সংখ্যা

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের নতুন প্রজাতি জেএন-১ এর সংক্রমণে আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে ভারতের কেরালা রাজ্যে। এমন অবস্থায় প্রদেশটির নাগরিকদের ভয় না পাওয়ার বার্তা দিয়েছে রাজ্য সরকার। খবর বিবিসির।

জেএন-১ প্রজাতিটি এর আগে যুক্তরাষ্ট্র এবং চীনে শনাক্ত হয়েছিলো।

জাতিসংঘ অতিসত্বর কেরালায় ভ্যাকসিন পাঠানোর ঘোষণা দিয়েছে। রাজ্যটিতে এই মুহূর্তে মোট ১,৩২৪ জন কোভিড রোগী আছেন এবং শনিবার(১৬ ডিসেম্বর) রাজ্যটিতে কোভিডে আক্রান্ত হয়ে মোট চারজন মারা গিয়েছেন।

তবে এসকল রোগীর মধ্যে কারা জেএন-১ প্রজাতি দ্বারা আক্রান্ত হয়েছেন তা সঠিকভাবে নিরুপণ করা যায়নি। কোভিডের বিভিন্ন প্রজাতি সম্পর্কে ধারণা পাওয়ার জন্য খুব কম সংখ্যক নমুনারই জিনোম সিকোয়েন্স করা হয়ে থাকে।

এ মাসের শুরুর দিকে কেরালার এক ব্যক্তির কাছ থেকে প্রাপ্ত নমুনাকে আরটি-পিসিআর পরীক্ষা করার পর জেএন-১ প্রজাতিটি শনাক্ত করা হয়। ভারতে কোভিড-১৯ সম্পর্কে নজরদারি করে এমন গবেষণাগারগুলোর নিয়মিত অনুসন্ধানের অংশ হিসেবে প্রজাতিটি খুঁজে পাওয়া যায়।

যে নারীর কাছ থেকে সংগৃহীত নমুনা থেকে প্রজাতিটি পাওয়া গিয়েছে তার শরীরে ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণ ছিলো এবং ইতোমধ্যে তিনি সুস্থ হয়েছেন।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ জানিয়েছেন, জেএন-১ প্রজাতিটি ভারতের আরও বেশকিছু রাজ্যে পাওয়া গিয়েছে। কয়েকমাস আগে সিঙ্গাপুর বিমানবন্দরে তল্লাশি করার সময় কয়েকজন ভারতীয় নাগরিকের শরীরে এই প্রজাতির সন্ধান পাওয়া যায়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এই মুহূর্তে দেশজুড়ে কোভিড-১৯ মোকাবেলায় হাসপাতালগুলোর সক্ষমতা যাচাই করছে।

news24bd.tv/ab