বাচ্চাকে নিয়ে আফগানি মায়ের হাহাকার!

প্রতীকী ছবি

বাচ্চাকে নিয়ে আফগানি মায়ের হাহাকার!

অনলাইন ডেস্ক

সোহেলা নামের একজন আফগানি মহিলা জানান, তিনি প্রায়শই তার বাচ্চাকে শুধুমাত্র চা কিংবা শুকনো রুটি খাওয়াতে পারেন। সাধারণত আফগানিস্তানের মানুষ তাদের যে ঐতিহ্যবাহী চা পান করে সেটি হচ্ছে দুধ চিনি ছাড়া একধরনের সবুজ রঙের পানীয়। (সূত্র: বিবিসি নিউজ)

ছয় বাচ্চার জন্মদাত্রী এই আফগানি মা জানান, তার পরিস্থিতি এতোটাই খারাপ যে শেষ কবে তিনি তার ১৫ মাস বয়সী বাচ্চার জন্য দুধ কিনেছিলেন সেটি তার মনে নেই। তালেবান বিরোধী ও তালেবান-পন্থীদের মধ্যকার এক যুদ্ধে সোহেলা তার স্বামীকে হারান।

স্বামী-হারা এই মহিলা বলেন, তালেবান শাসনে আমি বাহিরে কোনো কাজ করতে যেতে পারিনা যার উপর নির্ভর করে আমার পরিবার চলতে পারে। অনেক সময় এমনও হয়েছে যখন রাতে আমাদের খাওয়ার মতো কিছু ছিলো না। বাচ্চারা কারো কাছে খাবার দেখলেই খেতে চাইতো। কিন্তু ওদের কি খেতে দেবো এই ভেবে আমি দুশ্চিন্তায় রাত কাটাতাম।

সোহেলা আফগানিস্তানের সেই ১০ লক্ষ মানুষের মধ্যে অন্যতম যারা বিগত কয়েক বছর ধরে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) জরুরি খাদ্য বিতরণ কর্মসূচি থেকে বঞ্চিত হয়ে আসছেন। যেখানে সংস্থাটি জানিয়েছে, তারা একসাথে শুধুমাত্র ৩ লক্ষ মানুষের খাদ্য যোগান দিতে সক্ষম। এতে করে তালেবান অধিষ্ঠিত আফগানিস্তানের মানবিক অবস্থা দিন দিন গুরুতর হচ্ছে।

news24bd.tv/SC