২০২৫ সালের এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো শিক্ষা বোর্ড 

প্রতীকী ছবি

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো শিক্ষা বোর্ড 

অনলাইন ডেস্ক

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৫ সালে স্বাভাবিক নিয়মে ফিরছে এইচএসসি ও সমমান পরীক্ষা।

সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষার বিষয়ে বিস্তারিত জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ প্রণীত ২০২৫ সালের পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

এর আগে ২০২০ সালে এসএসসি পরীক্ষা হলেও করোনা মহমারির কারণে সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়া হয়েছিলো।

পরে ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়।

সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিলো।

তবে চলতি বছরে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়েছিলো। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জুন মাসের এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়ার কথা আছে। এ পরীক্ষা হবে পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে।  

news24bd.tv/TR