যে কারণে মানুষ অন্যের উপকারের কথা ভুলে যায়

প্রতীকী ছবি

যে কারণে মানুষ অন্যের উপকারের কথা ভুলে যায়

অনলাইন ডেস্ক

কৃতজ্ঞতা মানুষের একটি মহৎ গুণ। মহান আল্লাহ কোরআনে নিজেকে ‘শাকির’ তথা কৃতজ্ঞতার গুণে গুণান্বিত করেছেন। যদিও মহান আল্লাহর গুণ ও বৈশিষ্ট্যের সঙ্গে মানুষের গুণ ও বৈশিষ্ট্যের কোনো তুলনা চলে না, তবু যে ব্যক্তি কৃতজ্ঞতার গুণ অর্জন করল সে আল্লাহর রং ধারণ করল। আর আল্লাহ মানবজাতিকে তাঁর রং ধারণের নির্দেশ দিয়েছেন।

দুঃখজনক হলো, মানুষের ভেতর কৃতজ্ঞতার গুণ খুবই বিরল। এ জন্য মুমিন কারো উপকার করলে সে কেবল আল্লাহর কাছেই প্রতিদান আশা করবে, উপকারভোগীর কাছে নয়। যেমন নবী-রাসুলরা (আ.) বলতেন, ‘বলো, আমি তোমাদের কাছে কোনো পারিশ্রমিক চাই না, তা তো তোমাদেরই; আমার পুরস্কার আছে আল্লাহর কাছে এবং তিনি সর্ববিষয়ে দ্রষ্টা। ’ (সুরা : সাবা, আয়াত : ৪৭)

অকৃতজ্ঞদের সংখ্যাই বেশি

মানুষকে আল্লাহ ও মানুষের প্রতি কৃতজ্ঞ হওয়ার শিক্ষা দিয়েছেন।

তবে মানুষের ভেতর অকৃজ্ঞদের সংখ্যাই বেশি। মহান আল্লাহ বলেন, ‘এবং তিনিই তোমাদেরকে জীবন দান করেছেন; অতঃপর তিনিই তোমাদের মৃত্যু ঘটাবেন, পুনরায় তোমাদেরকে জীবন দান করবেন। মানুষ তো অতি মাত্রায় অকৃতজ্ঞ। ’ (সুরা : হজ, আয়াত : ৬৬)

তাফসিরবিদরা বলেন, অকৃতজ্ঞ বর্ণনার ক্ষেত্রে তাগিদযুক্ত শব্দ ব্যবহার করেছেন মানুষের ভেতর অকৃতজ্ঞতার মাত্রা যে বেশি তা বোঝাতে।

মানুষ স্রষ্টার প্রতিই অকৃতজ্ঞ

মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মহান আল্লাহর অনুগ্রহের ওপর নির্ভরশীল। তাঁর অনুগ্রহ ছাড়া মানুষের পক্ষে এক মুহূর্ত পৃথিবীতে জীবন ধারণ করা সম্ভব নয়। তার পরও মানুষ আল্লাহর প্রতি চরম অকৃতজ্ঞ। সেখানে একজন মানুষ হয়ে মানুষের কৃতজ্ঞতা আশা করা কিছু বোকামি বৈকি। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ ও তাঁর রাসুল তাদেরকে নিজ গুণে সম্পদশালী করেছিলেন, শুধুমাত্র এ কারণ ছাড়া তারা আক্রোশ পোষণ করার অন্য কোনো কারণ খুঁজে পায়নি। ’ (সুরা : তাওবা, আয়াত : ৭৪)

উপকার ভুলে যাওয়া অস্বাভাবিক নয়

কোনো মানুষ যদি অন্যের উপকারের কথা ভুলে যায়, তবে তা অস্বাভাবিক নয়। উপকার ভুলে যাওয়া এটা মানুষেরই স্বভাব। আল্লাহ বলেন, ‘আর মানুষকে যখন দুঃখ-দৈন্য স্পর্শ করে, তখন সে শুয়ে, বসে অথবা দাঁড়িয়ে আমাকে ডাকতে থাকে। অতঃপর আমি যখন তার দুঃখ-দৈন্য দূর করি, সে এমন পথ অবলম্বন করে, যেন তাকে যে দুঃখ-দৈন্য স্পর্শ করেছিল তার জন্য সে আমাকে ডাকেইনি। ’ (সুরা: ইউনুস, আয়াত:১২)

উপকার করবে আল্লাহর জন্য

মানুষ মানুষকে হতাশ করলেও, আল্লাহ কখনো বান্দাকে তার প্রাপ্য থেকে বঞ্চিত করেন না। তাই মুমিন যখন কারো কোনো উপকার করে, তখন কেবল আল্লাহর জন্য তা করে। এটাই পবিত্র কোরআনের শিক্ষা। ইরশাদ হয়েছে, ‘আমরা তো শুধু আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যই তোমাদেরকে খাবার খাওয়াই। আমরা তোমাদের কাছে না কোনো পুরস্কার আশা করি, আর না কোনো কৃতজ্ঞতা। ’
(সুরা : দাহর, আয়াত : ৯)

আল্লাহ সবাইকে কৃতজ্ঞ হওয়ার তাওফিক দিন। আমিন।

news24bd.tv/DHL