ট্রাম্পের প্রেসিডন্ট হওয়ার পথে বাধা

সংগৃহীত ছবি

ট্রাম্পের প্রেসিডন্ট হওয়ার পথে বাধা

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যের সুপ্রিম কোর্টের এক ঐতিহাসিক রায়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলার পেছনে তার হাত থাকায় এই রায় দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

রায়টি শুধুমাত্র আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া কলোরাডো রাজ্যের প্রাথমিক নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ট্রাম্প এই রায়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে আপিল করার ঘোষণা দিয়েছেন এবং তাকে আপিল করার সুযোগ দেওয়ার জন্য রায়টি কার্যকর হওয়ার তারিখ ৪ জানুয়ারি পর্যন্ত পিছিয়ে দিয়েছে কলোরাডো সুপ্রিম কোর্ট।

এই রায়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট প্রার্থীকে দেশটির সংবিধানের একটি ধারা অনুযায়ী বিদ্রোহে উস্কানি দেওয়ার অভিযোগে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করা হলো। এই রায়ের ফলে ৫ নভেম্বর দেশটির জাতীয় নির্বাচনে ট্রাম্পের অংশগ্রহণের সম্ভাবনা অনেকটাই কমে গেলো।

রায়টি এখন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে যাবে, যেখানে রক্ষণশীলরা ৬-৩ মেজরিটির কারণে বেশ প্রভাবশালী।

সুপ্রিম কোর্টের বিচারকদের মধ্যে তিনজনেরই নিয়োগ হয়েছিলো ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন। তাই ধারণা করা হচ্ছে কলোরাডো সুপ্রিম কোর্টের এই রায় ট্রাম্পের আপিলের পর দেশটির সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে যেতে পারে।

ট্রাম্পের নির্বাচনী প্রচারনা কর্তৃপক্ষ রায়টিকে ‘অগণতান্ত্রিক’ আখ্যা দিয়েছে। অপরদিকে, বাইডেন প্রশাসন এই রায়ের ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

news24bd.tv/ab