ইরানকে ড্রোন সরবরাহকারী নেটওয়ার্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

ইরানকে ড্রোন সরবরাহকারী নেটওয়ার্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

বানিজ্য নিষেধাজ্ঞা অমান্য করে ইরানকে ড্রোন নির্মাণের সরঞ্জাম সরবরাহ করায় ১০ প্রতিষ্ঠান ও চার ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) মার্কিন সরকারের ট্রেজারি বিভাগ এই নিষেধাজ্ঞা আরোপ করে। খবর আল জাজিরার।

নিষেধাজ্ঞার আওতায় আসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান, মূল প্রতিষ্ঠান এবং লজিস্টিকস প্রতিষ্ঠান রয়েছে।

প্রতিষ্ঠানগুলো ইরান, মালয়েশিয়া, হংকং এবং ইন্দোনেশিয়ায় অবস্থিত।  

ট্রেজারি বিভাগ জানায়, এই নেটওয়ার্ক ইরান সরকারের সাইবার যুদ্ধে ব্যবহৃত অস্ত্রশস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে কোটি কোটি ডলার সমমূল্যের সরঞ্জাম সরবরাহ করেছে এবং এসকল সরঞ্জাম ব্যবহার করে নির্মিত অস্ত্র ইরান মধ্যপ্রাচ্যে তার প্রক্সি জিহাদি সংগঠনগুলোকে এবং রাশিয়াকে সরবরাহ করেছে।

এদিকে, মার্কিন আইন বিভাগ মঙ্গলবার এই নেটওয়ার্কের প্রধান হোসেন হাতেফি আরদাকানির বিরুদ্ধে অভিযোগপত্র উত্থাপিত করেছে। তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে মাইক্রোইলেকট্রনিক্স সরঞ্জাম কিনে সেগুলো ইরানে পাচার করার অভিযোগ আনা হয়েছে।

অভিযোগপত্র অনুযায়ী, আরদাকানি এবং গ্যারি ল্যাম নামের একজন চীনা ব্যক্তি বিদেশী প্রতিষ্ঠানের সহায়তায় সরঞ্জাম রপ্তানির ক্ষেত্রে মার্কিন বিধিনিষেধ এড়িয়ে গেছেন।

মার্কিন বিশেষ এজেন্ট মাইকেল ক্রল বলেন, মার্কিন সরঞ্জাম থেকে ইরানের প্রস্তুত করা অস্ত্র ইউক্রেন যুদ্ধসহ মধ্যপ্রাচ্যের বেশকিছু সংঘাতে ব্যবহৃত হয়েছে।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেওয়ার মাধ্যমে ইরানের সাহায্য করার কথা যুক্তরাষ্ট্র অনেকদিন ধরেই বলে আসছে। ইরান সবসময় এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

news24bd.tv/ab