ফিটনেস ধরে রাখতে কী কী করছেন শাহরুখ 

ফিটনেস ধরে রাখতে কী কী করছেন শাহরুখ 

অনলাইন ডেস্ক

‘পাঠান’, ‘জওয়ান’-এর সাফল্যের পর রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’ নিয়েও উচ্ছ্বসিত অভিনেতা শাহরুখ খান। বয়স ৬০ ছুঁইছুঁই। তবে তাকে দেখে কিন্তু বোঝার উপায় নেই। তিন দশক ধরে বলিউডে নিজের জায়গা পাকা করতে অভিনয়ের পাশাপাশি মন দিয়ে শরীরচর্চা এবং ডায়েটও করে গিয়েছেন।

নিজের ফিটনেস বজায় রাখতে আর কী কী করেন তিনি?

এক প্রতিবেদনে জানা গেছে, শরীরের পেশির কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে নিয়মিত ওয়েটলিফ্‌ট করেন তিনি। পাশাপাশি, দিনের মধ্যে অন্তত আধ ঘণ্টা কার্ডিয়ো এক্সারসাইজ করেন তিনি। সাইক্লিং, ট্রেডমিলের মতো ব্যায়ামও রয়েছে তাঁর তালিকায়। মাঝেমধ্যে একঘেয়েমি কাটাতে স্কোয়াট্‌স, পুশ-আপ্‌স, প্লাঙ্কের মতো ব্যায়াম করেন কিং খান।

একঘেয়েমি কাটানোর পাশাপাশি শরীরের নমনীয়তাও বজায় রাখে এই ধরনের ব্যায়াম।

অভিনয়ের পাশাপাশি নিজের প্রযোজনা সংস্থা, ক্রিকেট টিম-সহ ব্যবসার নানা কাজের সঙ্গে যুক্ত বলিউডের বাদশা। এত দিক একসঙ্গে সামাল দিতে শরীরে সঙ্গে মনেরও যত্ন নেওয়া প্রয়োজন। নিজেকে শান্ত রাখতে নিয়মিত ধ্যান করেন তিনি।  

এক সাক্ষাৎকারে অভিনেতা জানান, খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতেও পছন্দ করেন না তিনি। দিনে দু’বার খান। কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিনে সমৃদ্ধ খাবার থাকে শাহরুখের রোজের ডায়েটে। পরিমাণে খুব বেশি খাবার না খেলেও বিপাকহার ভাল রাখতে বার বার অল্প অল্প খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন তাঁর পুষ্টিবিদ। যে হেতু একাধিক বার কফি খাওয়ার অভ্যাস রয়েছে, তাই শরীরকে টক্সিন মুক্ত রাখার জন্য পর্যাপ্ত পানিও খেতে হয় তাঁকে। তবে অতিরিক্ত চিনি দেওয়া, মিষ্টিজাতীয় খাবার বা পানীয় ছুঁয়েও দেখেন না বাদশা।

news24bd.tv/TR

এই রকম আরও টপিক