বিএসএমএমইউতে বিনামূল্যে ঠোঁট-তালু কাটা অস্ত্রোপচার কার্যক্রমের উদ্বোধন

সংগৃহীত ছবি

বিএসএমএমইউতে বিনামূল্যে ঠোঁট-তালু কাটা অস্ত্রোপচার কার্যক্রমের উদ্বোধন

অনলাইন ডেস্ক

মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শহীদ শেখ জামাল ৬ষ্ঠ জন্মগত মুখমন্ডলের বিকৃতি, ঠোঁট ও তালু কাটা রোগীদের বিনামূল্যে অস্ত্রোপচার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর ২০২৩) বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক সার্জারি ইউনিটের উদ্যোগে প্রধান অতিথি হিসেবে এ অস্ত্রোপচার কার্যক্রমের উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ষষ্ঠ ক্যাম্পে অস্ত্রোপচারের লক্ষ্যে ১৭ ও ১৮ ডিসেম্বর রোগী বাছাই করা হয়। ১৯ ডিসেম্বর বাছাই করা রোগীদের ভর্তি সম্পন্ন হয়।

 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‌'আত্মীয় স্বজনদের মধ্যে বিয়ে হলে সাধারণ জন্মগত ত্রুটি নিয়ে শিশুরা বেড়ে ওঠে। এ সমস্যা সমাধানের জন্য আত্মীয় স্বজনদের মধ্যে বিয়ে বন্ধ করতে হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের সেবায় কাজ করছে। জন্মগত মুখমন্ডলের বিকৃতি, ঠোঁট ও তালু কাটা রোগীদের বিনামূল্যে অস্ত্রোপচার করছে বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট।

এ বিনামূল্যে কার্যক্রম পরিচালনা করতে পারছি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদন্যতার কারণে। তিনি ক্ষমতায় আছেন বলে আমরা এ ধরণের মানবিক কাজ করার সুযোগ পাচ্ছি। ' 

এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল  বিশ্ববিদ্যালয়ের এ্যানেসথিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বণিক, বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আইয়ুব আলী, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজাউর রহমান, উপাচার্যের একান্ত সচিব-১ সহযোগী অধ্যাপক (সার্জিক্যাল অনকোলজি) ডা. মো.  রাসেল, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, উপাচার্যের একান্ত সচিব-২ উপ-পরীক্ষা নিয়ন্ত্রক দেবাশীষ বৈরাগী প্রমুখ।

এই রকম আরও টপিক