গোবরের জ্বালানিতে মহাকাশে যাচ্ছে রকেট

জাপানিজ স্পেস স্টার্টআপ ইন্টারস্টেলার টেকনোলজিস একটি রকেট তৈরি করছে। ছবি: সংগৃহীত

গোবরের জ্বালানিতে মহাকাশে যাচ্ছে রকেট

অনলাইন ডেস্ক

জাপানিজ স্পেস স্টার্টআপ ইন্টারস্টেলার টেকনোলজিস একটি রকেট তৈরি করছে। জিরো নামের রকেটটিতে জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে গোবর থেকে উৎপন্ন গ্যাস। গত ৭ ডিসেম্বর রকেটটির কম্বাশচন চেম্বার (দহনকক্ষ) জ্বালিয়ে ১০ সেকেন্ড ধরে সফল পরীক্ষা করা হয়। তরল বায়োমিথেন গ্যাস ও তরল অক্সিজেন অক্সিডাইজার হিসেবে ব্যবহার করে রকেটটি চালানো হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তরল বায়োমিথেন গ্যাস উৎপাদনের জন্য গোবর নেওয়া হবে দুটি ডেইরি ফার্ম থেকে। এর মধ্যে একটি ফার্মের মালিক এজি মিজুৎসতা বলেন, ‘গরুর বর্জ্য রকেট ওড়াতে পারবে, এটা চিন্তা করেই আমি উচ্ছ্বসিত। ’ উল্লেখ্য, গোবর বিক্রি তাঁর ফার্মের মোট আয় ১ শতাংশ বাড়িয়ে দিয়েছে।

ইন্টারস্টেলার টেকনোলজিসের প্রধান নির্বাহী তাকাহিরো ইনাগাওয়া বলেন, ‘আমরা ছোট ছোট রকেট নিয়মিত বিরতিতেই মহাকাশে পাঠাব।

তাই এমন জ্বালানি তৈরি করছি, যা পরিবেশের ওপর কম নেতিবাচক প্রভাব ফেলবে। ’ নতুন প্রজন্মের রকেট সিস্টেম একসময় সর্বত্র ব্যবহৃত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। ১০৫ ফুট লম্বা রকেটটির প্রস্থ সাড়ে সাত ফুট। এটি ৮০০ কেজি ওজনের স্যাটেলাইট নিয়ে উড়তে পারবে।

বর্তমানে বিশ্বজুড়ে বায়ুদূষণ বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যে মহাকাশ গবেষণায় দূষণমুক্ত রকেট উৎক্ষেপণের অনন্য নজির স্থাপন করেছেন জাপানের বিজ্ঞানীরা। পরীক্ষার সময় রকেট ইঞ্জিনকে ১০ সেকেন্ডের জন্য গোবর গ্যাস দিয়ে চালু করে ১০ সেকেন্ডের একটি নীল শিখা তৈরি করেছে।

জাপানের হোক্কাইডো স্পেসপোর্ট থেকে ২০২৫ সালে রকেটটি পৃথিবীর নিম্ন কক্ষপথের উদ্দেশে যাত্রা করবে। এই মিশন সফল করতে ইন্টারস্টেলার টেকনোলজিস চুক্তি করেছে ইন্ডাস্ট্রিয়াল গ্যাস উৎপাদনকারী কম্পানি এয়ার ওয়াটারের সঙ্গে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়