সবসময় আল্লাহর ওপর ভরসা রাখা উচিত

সংগৃহীত ছবি

সবসময় আল্লাহর ওপর ভরসা রাখা উচিত

অনলাইন ডেস্ক

জীবনে চলার পথে সবকিছু মানুষের মনমতো হয় না। মানুষের প্রতিটা প্রত্যাশাই পূরণ হয় না, অনেক স্বপ্ন-চাওয়া অপূর্ণ থেকে যায়। কোনো চাওয়া পূর্ণ হলে মানুষ খুশি হয়, প্রাপ্তির আনন্দ তাকে আরও ভালো কিছু করতে উৎসাহী করে। কিন্তু অপূর্ণতা-অপ্রাপ্তি মানুষকে হতাশায় ডুবিয়ে দেয়।

হতাশা থেকে অনেক সময় মানুষ এমন অনেক সিদ্ধান্ত নিয়ে ফেলে যা তার জীবনে অপূরণীয় ক্ষতি ডেকে আনে।

আল্লাহ তায়ালা মানুষকে তার প্রয়োজন অনুপাতে, কল্যাণ-অকল্যাণের দিকে খেয়াল রেখে দান করেন এবং কখনো কখনো দান থেকে বিরত রাখেন। তাই কোনো কিছু না পেলেই হতাশায় ভোগা উচিত নয়, আল্লাহ তায়ালার ওপর ভরসা রাখা উচিত।

সবসময় ভাগ্য এবং আল্লাহর সিদ্ধান্তের ওপর ভরসা রাখার বিষয়ে এক হাদিসে ইমরান (রা.) থেকে বর্ণিত, আল্লাহর নবী (সা.) বলেছেন, আমার উম্মতের ৭০ হাজার লোক বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে।

লোকেরা জিজ্ঞাসা করল, হে আল্লাহর রাসুল! তারা কারা? তিনি বললেন, যারা ক্ষতস্থানে লোহা পুড়িয়ে দাগ লাগায় না এবং (জাহেলি যুগের মতো) ঝাড়ফুঁক বা মন্ত্রের দ্বারা চিকিৎসা করে না এবং যারা আল্লাহর ওপর পূর্ণ আস্থা রাখে। (সহিহ মুসলিম, হাদিস : ৪১২)

এ বিষয়ে পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট। (সূরা ত্বালাক: ৩)

অপর আয়াতে আল্লাহ বলেন, ‘আল্লাহ যা আমাদের জন্য লিখে রেখেছেন, তা ছাড়া কোনো কিছুই আমাদের ছুঁতে পারবে না। তিনিই আমাদের অভিভাবক, তার ওপরই মুমিনদের ভরসা করা উচিত’ (সূরা তাওবা, আয়াত-৫১)।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক