ভোলার গ্যাস ঢাকায় আসছে আজ

সংগৃহীত ছবি

ভোলার গ্যাস ঢাকায় আসছে আজ

অনলাইন ডেস্ক

দ্বীপ জেলা ভোলার গ্যাস ঢাকায় আসছে আজ। পাইপলাইন না থাকায় আপাতত সিএনজিতে (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) রূপান্তর করে ঢাকায় আনা হবে এ গ্যাস। পরে তা সরবরাহ করা হবে রাজধানীসহ আশপাশের এলাকার শিল্প-কারখানায়। প্রতি ঘনমিটার গ্যাসের দাম পড়বে ৪৭ টাকা ৬০ পয়সা।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এক অনুষ্ঠানে দেশের শীর্ষস্থানীয় সিএনজি স্টেশন অপারেটর বেসরকারি প্রতিষ্ঠান ইন্ট্রাকোর উদ্যোগের উদ্বোধন করবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো কোম্পানি ভোলার গ্যাস সিএনজি করে আনতে চলতি বছরের মে মাসে সুন্দরবন গ্যাস কোম্পানির সঙ্গে একটি চুক্তি করে। চুক্তি সূত্রে জানা গেছে, ইন্ট্রাকো সরকারের কাছ থেকে প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় কিনে ৪৭ টাকা ৬০ পয়সায় বিক্রি করবে।

জানতে চাইলে ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রিয়াদ আলী সংবাদমাধ্যমকে বলেন, ‘দৈনিক পাঁচ মিলিয়ন ঘনফুট হারে শিল্পে গ্যাস দেওয়ার সক্ষমতা তৈরি হয়েছে।

এর মধ্যে আমরা সফলভাবে পরীক্ষা সম্পন্ন করেছি। ’

তিনি আরও বলেন, ‘উদ্বোধনের দিন প্রথমে গাজীপুরের গ্রাফিকস টেক্সটাইলে গ্যাস দেওয়া হবে। শিল্প-কারখানার চাহিদার ভিত্তিতে সরাসরি গ্যাস সরবরাহ করব।

জ্বালানি বিভাগের সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সঞ্চালন লাইন না থাকায় ভোলা থেকে উত্তোলন করা গ্যাস জাতীয় গ্রিডে আনা যাচ্ছে না। এ অবস্থায় ভোলার গ্যাস সিএনজি আকারে পরিবহন করে শিল্প-কারখানায় সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে। এটিই দেশে প্রথমবারের মতো কোনো গ্যাসক্ষেত্র, যা থেকে সরাসরি সিএনজি করে গ্যাস নিয়ে শিল্পে সরবরাহ করা হচ্ছে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, প্রথম ধাপে চার-পাঁচ মাসের মধ্যে দৈনিক পাঁচ মিলিয়ন ঘনফুট গ্যাস রূপান্তর করে তা ঢাকায় সরবরাহ করা হবে। দ্বিতীয় ধাপে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস এক বছরের মধ্যে সরবরাহ করা হবে। মূলত গ্যাসকে চাপের মাধ্যমে তরলে পরিণত করে তা ট্যাংকে জমানো হয়। এই প্রক্রিয়ায় গ্যাসকে তরলীকরণ করে তা পরিবহন করা হবে।

১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কার করে বাপেক্স। একই সংস্থা ২০১৮ সালে আবিষ্কার করে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্র ভোলা নর্থ। চলতি বছরে ইলিশা-১ কূপকে ভোলার তৃতীয় গ্যাসক্ষেত্র এবং দেশের ২৯তম গ্যাসক্ষেত্র ঘোষণা করা হয়। ভোলায় এই তিনটি গ্যাসক্ষেত্রে ৯টি কূপ রয়েছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়