ক্ষমতায় গেলে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন করবে জাপা

ক্ষমতায় গেলে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন করবে জাপা

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী ইশতেহারে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তনের কথা জানিয়েছে জাতীয় পার্টি। বৃহস্পতিবার সকালে বনানীর নিজস্ব কার্যালয়ে ইশতেহার ঘোষণা করেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু।

ঘোষিত ২৪ দফা ইশতেহারের প্রথমেরই স্থান পেয়েছে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তনের বিষয়টি। এতে বলা হয়, দেশের এককেন্দ্রিক শাসনব্যবস্থা পরিবর্তন করে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন করা হবে।

দেশে বিদ্যমান ৮টি বিভাগকে ৮টি প্রদেশে উন্নীত করা হবে। ৮টি প্রদেশের নাম হবে- ১) উত্তরবঙ্গ প্রদেশ (২) বরেণ্য প্রদেশ (৩) জাহাঙ্গীর নগর প্রদেশ (৪) জালালাবাদ প্রদেশ (৫) জাহানাবাদ প্রদেশ (৬) চন্দ্ৰদীপ প্রদেশ (৭) ময়নামতি প্রদেশ এবং (৮) চট্টলা প্রদেশ।

ইশতেহারে জাতীয় পার্টি আরও উল্লেখ করেছে, প্রতিটা প্রদেশে স্তরবিশিষ্ট সরকার কাঠামো থাকবে। যে সরকার তাদের কাঠামো অনুযায়ী নিয়ম কানুন পরিচালনা করতে পারবে।

জাপা জানায়, কেন্দ্রীয় সরকার হবে ফেডারেল সরকার। কেন্দ্রীয় সরকারের শাসনে প্রাদেশিক সরকারগুলো পরিচালিত হবে।

চুন্নু বলেন, জাতীয় পার্টি ক্ষমতায় গেলে নির্বাচন পদ্ধতি সংস্কার করবে। শুধু তাই নয়, উপজেলা ব্যবস্থা প্রবর্তন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হবে। সব ধরনের চাঁদাবাজি বন্ধ, দুর্নীতি দমন, সব আইন যুগোপযোগী, কালো আইন বাতিল, বিদেশি শ্রম ও বাজার তৈরি এবং শিল্পায়নকে অগ্রাধিকার দেওয়া হবে।

news24bd.tv/FA