প্রতিদিন ৮০০ সেনা হারাচ্ছে ইউক্রেন

সংগৃহীত ছবি

প্রতিদিন ৮০০ সেনা হারাচ্ছে ইউক্রেন

অনলাইন ডেস্ক

চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে প্রতিদিন ইউক্রেনের প্রায় ৮০০ জন্য সৈন্য আহত এবং নিহত হচ্ছে বলে জানিয়েছেন অবসরপ্রাপ্ত জার্মান বিমান বাহিনীর এক কর্নেল ও সামরিক বিশ্লেষক র‍্যালফ ডি থিলি।

নিজের সূত্রের নাম প্রকাশ না করেই তিনি বলেন, সেনা সংকট কাটাতে কিয়েভের প্রতি মাসে ২০ হাজারের অধিক সেনা নিয়োগ দিতে হবে। কিন্তু এতেও চলমান সেনা সংকট কাটবে কিনা সে বিষয়ে সন্দিহান একসময় ন্যাটোতে কাজ করা সাবেক এই কর্নেল।

ফোকাস ম্যাগাজিনের এক মতামত পাতায় ছাপা হওয়া তার এই বক্তব্যে আরও জানানো হয়, 'ইউক্রেনের সেনাবাহিনীতে অতিরিক্ত আরও সদস্য প্রয়োজন যারা ক্লান্ত ও ঘায়েল সেনাদের জায়গায় নিজেদের নিয়োজিত রাখবেন।

 না হলে ইউক্রেনের মনোবলও দুর্বল হয়ে যাবে।

অন্যদিকে রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, 'আমাদের তথ্য অনুযায়ী প্রতিদিন প্রায় ৬০০ সেনা হারাচ্ছে কিয়েভ। এখন পর্যন্ত ৪ লাখেরও অধিক সেনা হারিয়েছে ইউক্রেন যা ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে হিসাব করেছি আমরা। '

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি 'আমাদের সেনারা তাদের সামর্থ্যের সবটুকু দিয়ে ইউক্রেনের সৈন্যদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

যেখানে যেরকম রণকৌশল প্রয়োজন সেই মতো নিজেদের খাপ খাওয়াচ্ছে ওরা। '

news24bd.tv/SC