মাদক নেওয়ায় দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করলো জিম্বাবুয়ে

সংগৃহীত ছবি

মাদক নেওয়ায় দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করলো জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক

মাদক গ্রহণের অভিযোগে জিম্বাবুয়ে জাতীয় দলের দুই ক্রিকেটারকে নিষিদ্ধ জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। তারা হচ্ছেন, ২৩ বছর বয়সী ব্যাটসম্যান ওয়েসলি মাধেভেরে ও ২৬ বছর বয়সী অলরাউন্ডার ব্রান্ডন মাভুতা। দুজনেই সদ্য সমাপ্ত আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে ছিলেন।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে মাধেভেরে ও মাভুতার নিষেধাজ্ঞার খবর জানায় জেডসি।

তারা বলেছে, ‘বিনোদনমূলক মাদক’ গ্রহণের অভিযোগে এই দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করা হয়েছে।

জিম্বাবুয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, সম্প্রতি প্রতিযোগিতা-বহির্ভূত একটি ডোপ পরীক্ষায় দুই ক্রিকেটার পজিটিভ হয়েছেন। তাদের নমুনায় বিনোদনমূলক মাদকের উপস্থিতি পাওয়া গেছে। জেডসি’র খেলোয়াড় ও অফিশিয়ালদের জন্য তৈরি আচরণবিধি অনুযায়ী তাদের অভিযুক্ত করা হয়েছে এবং শিগগিরই ব্যবস্থামূলক সিদ্ধান্তের জন্য শুনানি শুরু হবে।

তবে সবধরনের ক্রিকেট-কার্যক্রম থেকে নিষিদ্ধ হওয়া দুই ক্রিকেটার ঠিক কী ধরনের মাদক নিয়েছেন আর পরীক্ষা কবে হয়েছে, সেটি নির্দিষ্ট করে জানায়নি জেডসি। বোর্ড কর্তৃক নিষেধাজ্ঞার খবরটি এমন সময়ে এসেছে, যার আগের দিনই প্রধান কোচের পদ ছেড়েছেন ডেভ হটন।

২৩ বছর বয়সী অলরাউন্ডার মাধেভেরে জিম্বাবুয়ে জাতীয় দলের অন্যতম উদীয়মান খেলোয়াড়। ২০২০ সালে সিলেটে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি। জিম্বাবুয়ের হয়ে ৬০ টি২০, ৩৬ ওয়ানডে ও দুটি টেস্ট খেলেছেন মাধেভেরে। অন্যদিকে মাভুতা জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ৪ টেস্ট ১০ ওয়ানডে ও ১২ টি২০। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ছিলেন এই দুজনই।

বিনোদনমূলক মাদক নেওয়ার ঘটনা যদিও ক্রিকেটে নতুন কিছু নয়। ১৯৮৬ সালে এক সাক্ষাৎকারে মাদক নেওয়ার কথা স্বীকার করার পর কিংবদন্তি ইয়ান বোথামকে নিষিদ্ধ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকা সফর চলাকালীন নিষিদ্ধ হন নিউজিল্যান্ডের ডিওন ন্যাশ, স্টিভেন ফ্লেমিং ও ম্যাথু হার্ট। ২০০৬ সালে নিষিদ্ধ হন পাকিস্তানের দুই পেসার শোয়েব আখতার ও মোহাম্মদ আসিফ।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়