পরীক্ষার সময় ৯০ সেকেন্ড কম দেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা শিক্ষার্থীদের

সংগৃহীত ছবি

পরীক্ষার সময় ৯০ সেকেন্ড কম দেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা শিক্ষার্থীদের

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার একটি কলেজে ভর্তি পরীক্ষায় নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগেই শিক্ষক খাতা নিয়ে নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে একদল শিক্ষার্থী।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয় ৩৯ জন শিক্ষার্থী গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এ মামলাটি করেন। মামলাতে তারা সরকারের কাছে ক্ষতিপূরণ হিসাবে কোরিয়ান মুদ্রায় ২ কোটি ওয়ান (১৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দাবি করেছে। নিজেদের এক বছরের ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য এই অর্থ দাবি করেছে শিক্ষার্থীরা।

দক্ষিণ কোরিয়ায় সুনেউং নামে পরিচিত ৮ ঘণ্টার এই পরীক্ষাটিকে ম্যারাথন পরীক্ষাও বলা হয়। প্রতি বছর পরীক্ষা চলাকালীন দেশটির সরকার পরীক্ষার্থীদের সুবিধার জন্য জন্য আকাশসীমা ও স্টক মার্কেট বন্ধ করে দেওয়ার মতো পদক্ষেপ নিয়ে থাকে। কারণ দেশটির সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে অন্যতম কঠিন পরীক্ষা হিসাবে সুনেউং-কে ধরা হয়।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি পরীক্ষাকেন্দ্রে নির্ধারিত সময়ের পূর্বেই ঘণ্টা বেজে যায়।

এতে পরীক্ষার্থীরা প্রতিবাদ জানালে তাদের খাতা নিয়ে নেওয়া হয়। এ ঘটনায় পরীক্ষার্থীদের মধ্যে কেউ কেউ হতাশ ও ক্ষুদ্ধ হয়ে হল ছেড়ে বাড়িতে চলে যায়। এর আগে ২০২১ সালের ভর্তি পরীক্ষার সময় নির্ধারিত সময়ের দুই মিনিট আগে ঘণ্টা বাজানোর বিরুদ্ধেও মামলা করেছিলেন পরীক্ষার্থীরা। তখন সিউলের একটি  আদালত পরীক্ষার্থীদের ৭০ লাখ ওয়ান ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়।

news24bd.tv/SC  

পাঠকপ্রিয়