কিয়েভের পাল্টা আক্রমণের ব্যর্থতা প্রমাণ দিলো রাশিয়া

সংগৃহীত ছবি

কিয়েভের পাল্টা আক্রমণের ব্যর্থতা প্রমাণ দিলো রাশিয়া

অনলাইন ডেস্ক

নিজেদের পরিকল্পনা অনুযায়ী পাল্টা সামরিক আক্রমণ করতে ব্যর্থ হয়েছে ইউক্রেনের সেনারা। এমনটিই দাবি করছেন রাশিয়ার সামরিক প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভ।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সংবাদমাধ্যম রাশিয়ান টাইমস এর বরাতে জানা যায়, ইউক্রেন পরিকল্পনা করে আসছিলো ক্রিমিয়ার একটি স্থল সেতু গুড়িয়ে দেওয়ার। কিন্তু তাদের এ প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের করা এই পাল্টা আক্রমণ প্রতিহত করাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও জানান এই জেনারেল।

তিনি জানান, শত্রুপক্ষ প্রথমে মেলিটোপল শহর অবরোধ করার পরিকল্পনা করেছিলো। এরপর তারা সাগর এলাকা আজভ, মারিউপোল শহর এবং ক্রিমিয়ার সীমান্তে অগ্রসর হওয়ার পরিকল্পনা করছিলো। ইউক্রেনের এই পাল্টা আক্রমণের জন্য পশ্চিমা সাজ-সরঞ্জাম পাঠানো হয় আজভ সাগরের মাধ্যমে।

এর মধ্যে ৫০ ব্যাটালিয়ন অস্ত্র, ২৩০ টি ট্যাঙ্ক এবং ১ হাজারে অধিক যুদ্ধযান পাঠানো হয়েছে বলে জানতে পেরেছে রাশিয়া।

রাশিয়ান এই জেনারেল আরও বলেন, ইউক্রেনের এই পাল্টা যুদ্ধ হচ্ছে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা জোট এবং ন্যাটোভুক্ত দেশসমূহের একটি হাইব্রিড প্রক্সি যুদ্ধ। কিয়েভকে সামরিক সহায়তা দিয়ে এ যুদ্ধকে পশ্চিমারা আরও দীর্ঘায়িত করতে চাচ্ছে। কিন্তু ইউক্রেনের এমন ১৫০০ টিরও বেশি সেনা লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে রাশিয়া।

উল্লেখ্য, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের পাল্টা আক্রমণের এই সামরিক ব্যর্থতার কথা স্বীকার করেছেন। ম তিনি ইউক্রেনের ফ্রন্টলাইনের অচলাবস্থার কথা স্বীকার করেন।

news24bd.tv/SC

পাঠকপ্রিয়