১০ মার্কিন বন্দীর বিনিময়ে ভেনিজুয়েলার অ্যালেক্সকে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

১০ মার্কিন বন্দীর বিনিময়ে ভেনিজুয়েলার অ্যালেক্সকে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বুধবার ( ২০ ডিসেম্বর) বন্দী বিনিময় করেছে যুক্তরাষ্ট্র ও ভেনেজুয়েলা। ১০ জন মার্কিন বন্দীকে ছেড়ে দিয়েছে কারাকাস। বিপরীতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ঘনিষ্ঠ এক সহযোগীকে মুক্তি দিয়েছে ওয়াশিংটন। তার নাম অ্যালেক্স সাব।

সূত্র, এবিসি নিউজ।

যুক্তরাষ্ট্র ও ভেনিজুয়েলার বিরোধ দীর্ঘদিনের। অ্যালেক্স সাব এতোদিন যুক্তরাষ্ট্রের কারাগারে ছিলেন। ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক নেতা মাদুরোর একসময়ের ঘনিষ্ঠ সহযোগী তিনি।

তাঁর বিরুদ্ধে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে মানি লন্ডারিংয়ের অভিযোগ রয়েছে।

অ্যালেক্স সাবকে মুক্তি দেওয়ার পেছনে যুক্তরাষ্ট্র অবশ্য নিজেদের স্বার্থ দেখেছে। কারণ অ্যালেক্সকে মুক্তি দেওয়া সিদ্ধান্ত নেওয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বেশ কঠিন ছিল। তাই যুক্তরাষ্ট্রও ভেনিজুয়েলার কাছে প্রস্তাব রেখেছিল ভেনেজুয়েলাকে বিনিময়ে ১০ মার্কিন বন্দীকে মুক্তি দিতে হবে।

ভেনিজুয়েলা ও কথা রেখেছে। ১০ জন মার্কিন বন্দীকে মুক্তি দিয়েছে। তাঁদের মধ্যে লিওনার্দ ফ্রান্সিস রয়েছেন। মার্কিন নৌবাহিনীর দুর্নীতিতে তাঁর নাম রয়েছে।  
চলতি বছরের শুরুতে ইরানের সঙ্গে বন্দী বিনিময় করে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এখন ভেনেজুয়েলার সঙ্গে বন্দী বিনিময়ের বিষয়ে হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, ‘বেআইনিভাবে যেসব মার্কিন আটক রয়েছে, আমরা তাদের মুক্ত করছি। সেই সঙ্গে আমরা ভেনেজুয়েলার সঙ্গে একটি চুক্তি করেছি। ’

news24bd.tv/ডিডি
 

পাঠকপ্রিয়