শীর্ষে থেকে বছর শেষ আর্জেন্টিনার 

সংগৃহীত ছবি

শীর্ষে থেকে বছর শেষ আর্জেন্টিনার 

অনলাইন ডেস্ক

শীর্ষে থেকেই বছরটা শেষ করতে যাচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আজ ২০২৩ সালের সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে আর্জেন্টিনার পর আছে ফ্রান্স। তিনে অবস্থান ইংল্যান্ডের।

মূলত গত মাসের র‍্যাঙ্কিং থেকে এ মাসের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে আসেনি কোনো পরিবর্তন আসেনি। স্পেন চতুর্থ এবং ব্রাজিল পঞ্চম স্থানে থেকে ২০২৪ সাল শুরু করবে।

গত বছরের ডিসেম্বরে কাতারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতলেও বছর শেষের র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল দুইয়ে। শীর্ষে ছিল ব্রাজিল।

ফিফা ২০২৩ সালে প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদ করে এপ্রিলে। তখন ব্রাজিলকে টপকে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা। সেই থেকে বছরের বাকি ছয় হালনাগাদ র‍্যাঙ্কিংয়েও ১ নম্বর স্থান ধরে রাখে লিওনেল মেসির দল।

বছরের শেষ র‍্যাঙ্কিংয়ে বড় পরিবর্তন আসেনি ম্যাচসংখ্যা কম ছিল বলে। এ সময়ে মাত্র ১১টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে, যার ৯টিই খেলেছে ওশেনিয়া ফুটবল কনফেডারেশনের দলগুলো। অন্য দুটি ম্যাচে ছিল দক্ষিণ আমেরিকা অঞ্চলের কলম্বিয়া, যারা ভেনেজুয়েলা ও মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছে। ওপরের দিকে অদলবদলও হয়েছেও এই দলগুলোর মধ্যেই। মেক্সিকোকে ১৪ থেকে এক ধাপ পেছনে সরিয়ে সেখানে জায়গা করেছে কলম্বিয়া।

এদিকে, বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিংয়ে বর্তমান অবস্থান ১৮৩। এএফসি অঞ্চলে বাংলাদেশ বছর শেষ করছে বছরের শুরু থেকে একটু এগিয়ে এসেই। ৬ এপ্রিল হালনাগাদ করা বছরের প্রথম র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্থান ছিল ১৯২ নম্বরে। অর্থাৎ এক বছরের মধ্যে ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়