ওপেক থেকে বেরিয়ে গেলো অ্যাঙ্গোলা

সংগৃহীত ছবি

ওপেক থেকে বেরিয়ে গেলো অ্যাঙ্গোলা

অনলাইন ডেস্ক

সৌদি আরবের নেতৃত্বাধীন তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক থেকে বেরিয়ে এসেছে আঙ্গোলা। তেল উৎপাদন কমিয়ে দাম বাড়ানোর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিলো আফ্রিকার তেলসমৃদ্ধ দেশটি। খবর রয়টার্সের।

আঙ্গোলার তেলমন্ত্রী দিয়ামান্তিনো আজভাদো জানান, ওপেক এখন আর আঙ্গোলার স্বার্থরক্ষা করে না।

ওপেকে থেকে আঙ্গোলা কিছুই অর্জন করছে না বিধায় আমরা এই জোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে কাতার এবং ইকুয়েডর ওপেক থেকে বেরিয়ে আসে।

অ্যাঙ্গোলার ওপেক থেকে বেরিয়ে আসার খবরে বিশ্বব্যাপী তেলের দাম ২.৪ শতাংশ কমে গেছে। পাশাপাশি, ওপেক এবং ওপেক প্লাসের (ওপেকের পাশাপাশি রাশিয়া এবং আরও কিছু মিত্র রাষ্ট্রের জোট) ভবিষ্যত নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

আগামী জানুয়ারি থেকে ওপেক প্লাসের সদস্য রাষ্ট্রগুলোর তেলের দাম বাড়ানোর জন্য উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্লেষক জিওভানি স্টোনোভোর মতে, অ্যাঙ্গোলার ওপেক ত্যাগের ফলে তেলের দাম কমলেও এই জোটের অন্য কোনো সদস্যের বেরিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।

এর আগে, ওপেক প্লাসের সদস্য রাষ্ট্রগুলোর তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলো অ্যাঙ্গোলা। ওমানের জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা আলি আল রিয়ামির মতে, এতে প্রমাণ হয় যে ওপেকের ভেতরে কোনো ঐক্য নেই।

ওপেকের আরেক সদস্য রাষ্ট্র নাইজেরিয়া তেল উৎপাদন বাড়ানোর চেষ্টা করতে গিয়ে কোটা পূরণে ব্যর্থ হচ্ছে। নভেম্বরে অনুষ্ঠিত ওপেক প্লাসের সভায় দেশটি যতোটুকু চেয়েছিলো তারচেয়ে কম পরিমাণ তেল উৎপাদনের অনুমতি পায়, যা দেশটির তেল উৎপাদনের সক্ষমতাকে হ্রাস করবে।  

অ্যাঙ্গোলার ওপেক ত্যাগ করার ব্যাপারে জানতে চাইলে সংস্থাটি কোনো মন্তব্য করেনি।

news24bd.tv/ab