ইসরায়েলের দুই তৃতীয়াংশ মানুষ যুদ্ধবিরতি চায়

ইসরায়েলের দুই তৃতীয়াংশ মানুষ যুদ্ধবিরতি চায়

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বেশিরভাগ মানুষ গাজায় চলমান যুদ্ধের অবসান চান। ইসরায়েলি গবেষণা প্রতিষ্ঠানের এক জরিপে উঠে এসেছে, দুই তৃতীয়াংশ ইসরায়লি গাজায় যুদ্ধবিরতি চায়।

ইসরায়েলি গবেষণা সংস্থা লাজার ইনস্টিটিউটের এক জরিপে দেখা যায়, ৬৭ শতাংশ ইসরায়েলি ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় চুক্তি চায়। জরিপটি ইসরায়েলি দৈনিক মারিভে প্রকাশিত হয়েছে।

জরিপ মতে, যুদ্ধবিরতির বিনিময়ে বন্দি মুক্তির বিপক্ষে মাত্র ২২ শতাংশ ইসরায়েলি। জরিপটি চালানো হয়েছে দৈবচয়নের ভিত্তিতে ৫০২ ইসরায়েলির ওপর।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এতে ইসরায়েলের ১ হাজার ১৪৭ নাগরিক নিহত হয়।

এছাড়া দুই শতাধিক ইসরায়েলি নাগরিককে জিম্মি করে তারা। এরপর ইসরায়েল ও হামাস সংঘাত শুরু হয়। প্রায় দেড় মাস পর গত মাসে কাতার ও মিশরের মধ্যস্থতায় ইসরায়েল এবং হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হয়। যা গত ২৪ নভেম্বর সকাল থেকে কার্যকর হয় এবং ৩১ ডিসেম্বর পর্যন্ত সকালে শেষ হয়।

যুদ্ধবিরতির ৭ দিনে ১০৫ জিম্মি ‍মুক্তি দেয় হামাস। বিনিময়ে ২৪০ ফিলিস্তিনি কারাবন্দিকে ছেড়ে দেয় ইসরায়েল। এরপরই যুদ্ধবিরতি ভেস্তে যায়। আবারও গাজায় হামলা শুরু করে ইসরায়েল। কিন্তু হামাসের হাতে ইসরায়েলের এখনও ১২৯ নাগরিক আটক রয়েছে।

এসব জিম্মির কারণে দেশে ব্যাপক চাপের মুখে পড়েছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার। চাপের মুখে চলতি সপ্তাহে হামাসকে যুদ্ধবিরতির প্রস্তাব দেয় তারা। তবে শর্ত দেয়, সাতদিনের যুদ্ধবিরতির বিনিময়ে ৪০ জন বন্দির মুক্তি দিতে হবে।

কিন্তু ইসরায়েলের এই শর্তযুক্ত যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হামাস। গোষ্ঠীটি বলেছে, ইসরায়েল আগে গাজায় হামলা চালানো বন্ধ করলেই বন্দি মুক্তি নিয়ে আলোচনা শুরু হতে পারে।

news24bd.tv/DHL