আলোচনায় বসলেন যুক্তরাষ্ট্র ও চীনের সামরিক বাহিনীর প্রধান

সংগৃহীত ছবি

আলোচনায় বসলেন যুক্তরাষ্ট্র ও চীনের সামরিক বাহিনীর প্রধান

অনলাইন ডেস্ক

প্রায় এক বছর বিরতির পর মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সামরিক কর্মকর্তার সাথে বৈঠক হয়েছে চীনের সর্বোচ্চ সেনা কর্মকর্তার। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী প্রধান চার্লস কিউ ব্রাউনের সাথে চীনের পিপলস লিবারেশন আর্মির প্রধান লিউ জেনলির এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। খবর আল জাজিরার।

২০২২ সালের আগস্টে তৎকালীন মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের ফলে চীন এধরনের আলোচনার পথ পরিহার করেছিলো।

ভার্চুয়াল এই সভায় বৈশ্বিক এবং আঞ্চলিক বিভিন্ন নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয় আলোচিত হয়েছে।

লিউ জেনলি চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) জয়েন্ট স্টাফের প্রধান। সিএমসি মূলত যুদ্ধক্ষেত্রে চীনের আক্রমণ নিয়ে পরিকল্পনা করে থাকে।

ব্রাউনের মুখপাত্র ক্যাপ্টেন জেরেল ডরসি জানান, সভায় ব্রাউন প্রতিদ্বন্দিতা সামাল দেওয়া, ভুল হিসাব-নিকাশ এড়ানো এবং যোগাযোগের দ্বার উন্মুক্ত রাখার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

এছাড়াও ভুল বোঝাবুঝি এড়ানোর জন্য চীনের সেনাবাহিনীকে আরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানা যায়, যুক্তরাষ্ট্র এবং চীনের সেনাবাহিনীর মধ্যে স্বাস্থ্যকর, সুস্থির এবং টেকসই সম্পর্ক গড়ে তোলার জন্য চীন সম্পর্কে যুক্তরাষ্ট্রের সঠিক ধারণা প্রয়োজন বলে মন্তব্য করেছেন লিউ।

বৈঠকে ব্রাউন জানান, তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ থাকার ফলে চীনের সাথে যুক্তরাষ্ট্রের সামরিক সহযোগিতা গড়ে উঠতে আরও সময় লাগবে।

তাইওয়ানকে চীন নিজেদের অংশ বলে মনে করে এবং দ্বীপটিকে দখলে রাখার জন্য প্রয়োজনে জোরজবস্তি করতেও চীন পিছুপা হবে না বলে সবসময় বলে আসছে দেশটির সরকার।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্যালিফোর্নিয়াতে দেখা করেন এবং নিজ নিজ দেশের মধ্যে সামরিক যোগাযোগ বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, বৃহস্পতিবারের আলোচনা বাইডেন এবং জিনপিংয়ের মধ্যকার আলোচনারই সম্প্রসারিত রূপ। যখন দুইটি দেশের কাছে শক্তিশালী সামরিক বাহিনী থাকে তখন ভুল বোঝাবুঝি এড়ানোর জন্য উন্মুক্ত যোগাযোগ প্রয়োজন।

আলোচনায় লিউ ব্রাউনকে চীনের সার্বভৌমত্ব এবং সমুদ্রে চীনের অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রকে সম্মান প্রদর্শন করতে বলেন।

news24bd.tv/ab