খাদ্য আমদানিতে বিশ্বে বাংলাদেশ তৃতীয় অবস্থানে থাকলেও রপ্তানিতে পিছিয়ে

সংগৃহীত ছবি

খাদ্য আমদানিতে বিশ্বে বাংলাদেশ তৃতীয় অবস্থানে থাকলেও রপ্তানিতে পিছিয়ে

অনলাইন ডেস্ক

খাদ্য আমাদানিতে বিশ্বে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। বিশ্ববাজার থেকে প্রায় সোয়া কোটি টন খাদ্যপণ্য আমদানি করেছে বাংলাদেশ। তবে রপ্তানিতে পিছিয়ে আছে। বিশ্ব খাদ্য ও কৃষিবিষয়ক বার্ষিক পরিসংখ্যান পুস্তিকা-২০২৩–এ এসব তথ্য জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

পুস্তিকাটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

তবে রপ্তানিতে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান একেবারে নিচের দিকে। এফএওর প্রতিবেদন অনুযায়ী আমদানির ক্ষেত্রে শীর্ষ দেশ হচ্ছে চীন।

দ্বিতীয় স্থানে আছে ফিলিপাইন।

এফএওর হিসাবে ২০২১ সালে বাংলাদেশ ৯ কোটি ৩৩ লাখ টনের মতো কৃষিপণ্য উৎপাদন করেছে। একই বছর বিশ্ববাজার থেকে প্রায় সোয়া কোটি টন খাদ্যপণ্য আমদানি করেছে। এখনো খাদ্য আমদানি ব্যয়ের সবচেয়ে বড় অংশ দখল করে আছে গম, ভোজ্যতেল ও গুঁড়া দুধ।

প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রধান ছয়টি খাদ্যপণ্যের মধ্যে বাংলাদেশ  চাল উৎপাদনেও তৃতীয় অবস্থানে আছে।  

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক বিনায়ক সেন বলেন, ‘ গম ও পেঁয়াজের মতো প্রয়োজনীয় খাদ্যশস্য আমদানিতে বাংলাদেশ ভারতের ওপর নির্ভরশীল। সম্প্রতি ভারত গম, পেঁয়াজসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ খাদ্য রপ্তানির ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ করেছে। আবার কিছু দেশে কোটার ভিত্তিতে সেগুলো রপ্তানি করছে। এ ক্ষেত্রে বাংলাদেশ  যাতে ওই কোটায় অন্তর্ভুক্ত হয়েএ লক্ষ্যে  কূটনৈতিক সম্পর্ক ভালো রাখতে হবে’।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক