হাজার হাজার গাঁজাসেবীকে ক্ষমা করলেন বাইডেন

সংগৃহীত ছবি

হাজার হাজার গাঁজাসেবীকে ক্ষমা করলেন বাইডেন

অনলাইন ডেস্ক

গাঁজা সেবন, বহন ও বিক্রয় করার অভিযোগে দন্ডপ্রাপ্ত হাজার হাজার মার্কিন নাগরিককে শাস্তি থেকে রেহাই দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বাড়াবাড়ি পর্যায়ের ধরপাকড়ের ফলে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে কালোদেরকে রেহাই দিতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। খবর আল জাজিরার।

শুক্রবারের এই ঘটনার ফলে মার্কিন বিচার ব্যবস্থায় অসমতার অবসান হবে এবং অপরাধযোগ্য কর্মকান্ডের পরিসীমা আরও বিস্তৃত হবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, মাদকদ্রব্য ব্যবহারের অভিযোগে বহুদিন ধরে কারাগারে থাকা ১১ জনকে সাধারণ ক্ষমা প্রদর্শন করেছেন বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, আমার এই সিদ্ধান্ত সবার জন্য সুবিচার নিশ্চিত করবে। গাঁজা সেবনের ফলে অভিযুক্ত হওয়ায় মার্কিন নাগরিকদেরকে শিক্ষা, আবাসন এবং চাকরির ক্ষেত্রে বাধাগ্রস্ত হতে হচ্ছে। আমাদের বাড়াবাড়ির কারণে প্রচুর জীবন বিনষ্ট হয়েছে।

এখনই সময় সবকিছু ঠিক করার।

পৃথিবীর ৫ শতাংশেরও কম জনগোষ্ঠীর দেশ হওয়া সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের মোট অধিবাসীর তিনভাগের একভাগই কয়েদী। তরুণদের মাঝে নিজের জনপ্রিয়তা লোপ পাওয়ায় বাইডেন তার পুননির্বাচনের প্রচারণার অংশ হিসেবেই এই ক্ষমা ঘোষণা করেছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

যাদেরকে ক্ষমা করা হয়েছে তাদের মধ্যে অনেকেই আজীবনের জন্য সাজাপ্রাপ্ত হয়েছিলেন। আইনবিশারদদের মতে, এধরনের শাস্তি মানুষের নিরাপত্তা নিশ্চিত করে না এবং অন্যায়ভাবে কালোদের জীবনে সমস্যার সৃষ্টি করে।

news24bd.tv/ab