নিজেদের 'ডিপফেক' ছবি ও ভিডিও নিয়ে তারকাদের উদ্বেগ

সংগৃহীত ছবি

নিজেদের 'ডিপফেক' ছবি ও ভিডিও নিয়ে তারকাদের উদ্বেগ

অনলাইন ডেস্ক

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে প্রায়শই দেখা যায় জনপ্রিয় তারকাদের ছবি ও ভিডিও কনটেন্ট। কিন্তু সেগুলোতে তারকার অঙ্গভঙ্গি যদি অশ্লীল হয় তবে সেটি চিন্তার বিষয়।

যেমন স্মৃতি মান্দানা, আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, ক্যটরিনা কাইফ এবং কাজল দেবগনের মতো বলিউডের তারকা অভিনেত্রীদের ছবি এবং ভিডিও ব্যবহার করে সেগুলোকে প্রযুক্তির সাহায্যে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। এগুলোকে 'ডিপফেক' নামেও অভিহিত করা হয়।

এতে কোনো তারকার সম্মতি ছাড়াই তাদের ইশারা এবং অঙ্গভঙ্গিকে বিকৃত বানানো হয়। এ নিয়ে খোদ তারকারাই উদ্বিগ্ন বলে বলিউড ইন্ডাস্ট্রি থেক বিভিন্ন সময়ে বার্তা এসেছে।

বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, শুধু বলিউড নয় বরং হলিউডের হাই প্রোফাইল তারকারাও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে তৈরি করা নিজেদের এসব ডিপ ফেক ভিডিও নিয়ে বেকায়দায় পড়েছেন।

এর মধ্যে নাটালি পোর্টম্যান, এমা ওয়াটসনের মতো বিখ্যাত তারকারা রয়েছেন।

বিভিন্ন সময়ে তারা মিডিয়ার মাধ্যমে জানিয়েছেন, প্রযুক্তির ব্যবহারে খুব সহজেই এখন একজন তারকার সুখ্যাতি নষ্ট করা যায়। যা সত্যিকার অর্থেই উদ্বেগজনক। প্রযুক্তির অপব্যবহার করে তাদের মানসিকভাবে বিপর্যস্তও করা হয়।

বিগত ছয় মাস থেক এক বছর ধরে এআই টুল ব্যবহার করে তৈরি করা ভিডিও বা ছবির পরিমাণও বেড়েছে। যার জন্য তারকাদের বিভিন্ন সময়ে ক্যামেরার সামনে এসে নিজেদের এসব নকল ছবি বা ভিডিওর ব্যাপারে ভক্তদের সতর্ক করতে হয়েছে।

news24bd.tv/SC