ব্যাংক খাতে ২৪ ঘটনায় ৯২ হাজার কোটি টাকা লুট: সিপিডি

সংগৃহীত ছবি

ব্যাংক খাতে ২৪ ঘটনায় ৯২ হাজার কোটি টাকা লুট: সিপিডি

অনলাইন ডেস্ক

ব্যাংক খাতে ২৪ ঘটনায়  ৯২ হাজার কোটি টাকার লুট হয়েছে বলে দাবি করেছে বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। প্রতিষ্ঠানটির দাবি এই লুটপাট হয়েছে ২০০৮ সাল থেকে চলতি বছরের ভেতর।
শনিবার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে গবেষণা প্রতিষ্ঠান সিপিডির কার্যালয়ে ‘বাংলাদেশের অর্থনীতি ২০২৩-২৪ : চলমান সংকট ও করণীয়’ শীর্ষক অনুষ্ঠানে মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।
সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, সরকারি-বেসরকারি ব্যাংকে ২৪টি ছোট-বড় অনিয়মের মাধ্যমে ব্যাংক থেকে এসব অর্থ বের করে নেওয়া হয়েছে।

দেশের মূলধারার বিভিন্ন গণমাধ্যমে ব্যাংক খাতের অনিয়ম নিয়ে প্রকাশিত প্রতিবেদনের তথ্য-উপাত্তের ভিত্তিতে এ তথ্য তুলে ধরেছে সংস্থাটি।  
অর্থনীতির বিভিন্ন খাতের চিত্র তুলে ধরেন সংস্থাটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। আর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, জ্যেষ্ঠ গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।
সিপিডির পক্ষ থেকে বলা হয়, গত ১৫ বছরে ব্যাংক থেকে যে অর্থ বের করে নেওয়া হয়েছে, তা বর্তমান মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রায় ২ শতাংশ।

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক