গাজায় হামলা, ভূমধ্যসাগর বন্ধ করার হুংকার ইরানের

সংগৃহীত ছবি

গাজায় হামলা, ভূমধ্যসাগর বন্ধ করার হুংকার ইরানের

অনলাইন ডেস্ক

গাজায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ‘অপরাধ’ বন্ধ না করলে ভূমধ্যসাগর বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর একজন কমান্ডার। এই বিষয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মোহাম্মাদ রেজা নাকদি বলেছেন গাজায় ইসরাইয়েলি আগ্রাসন বন্ধ না হলে ভূমধ্যসাগর ও অন্যান্য জলপথ বন্ধ করে দিবে ইরান।

শনিবার (২৩ ডিসেম্বর) ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। তবে কী ধরনের পদক্ষেপের মাধ্যমে ভূমধ্যসাগর বন্ধ করে দেওয়া হবে, সেই বিষয়ে কিছু জানাননি তিনি।

 

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা নাকদি বলেন, ‘শিগগিরই ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী এবং অন্যান্য জলপথ বন্ধ করে দেওয়া হবে। ’

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এ হামলায় ২০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ এ যুদ্ধ বন্ধের আহ্বান জানালেও যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশ যুদ্ধ বন্ধের বিপক্ষে অবস্থান নিয়েছে।

 

এদিকে, ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথিরা গত মাসে গাজায় ইসরায়েলের হামলার প্রতিশোধে লোহিত সাগর দিয়ে চলাচলকারী ইসরায়েলি সব বাণিজ্যিক জাহাজে হামলার হুমকি দিয়েছে। এছাড়া বেশ কিছু জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথিদের ক্রমবর্ধমান হামলার মুখে বিশ্বের প্রধান প্রধান শিপিং কোম্পানিগুলো তাদের জাহাজ পরিচালনার রুট পাল্টাতে বাধ্য হয়েছে।  

যদিও ভূমধ্যসাগরে ইরানের সরাসরি প্রবেশাধিকার নেই বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। তারপরও ইরান কীভাবে এই পথ বন্ধ করতে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। তবে ভূমধ্যসাগরে ইরান সমর্থিত একমাত্র গোষ্ঠী হল লেবাননের শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। আর জিব্রাল্টার প্রণালী থেকে সমুদ্রের শেষ প্রান্ত পর্যন্ত সিরিয়ার মিলিশিয়া গোষ্ঠীগুলোর প্রতি ইরানের সমর্থন রয়েছে।

 news24bd.tv/aa