আপনার শরীরে গিয়ে আদা করতে পারে এই কাজগুলো

সংগৃহীত ছবি

আপনার শরীরে গিয়ে আদা করতে পারে এই কাজগুলো

অনলাইন ডেস্ক

আমরা কমবেশি সবাই আদার সাথে পরিচিত। আদার গুনাগুণের কথা জেনেও অনেকে আদা খেয়ে থাকেন। উপমহাদেশের দেশগুলোতে রান্না হতে শুরু করে বিভিন্ন পানীয়তে আদা খাওয়ার বহুল প্রচলন রয়েছে।

পৃথিবীর অনেক দেশেই আদা শুধুমাত্র মশলা হিসাবে ব্যবহার করা হলেও আদার রয়েছে নানারকম ঔষধি গুণ।

তাই এসব ঔষধি গুনাগুণের কথা শুনলে আদা খাওয়া বাড়িয়েও দিতে পারেন আপনিও।

প্রদাহ রোধ করা বা অ্যান্টি ইনফ্লেমেটরি ইফেক্ট: শরীরে যেকোনো প্রদাহ বা ইনফ্লেমেশন দ্রুত হ্রাস করতে অত্যন্ত কার্যকর আদা। জ্বর, ঠাণ্ডা, সর্দি-কাশির মতো প্রদাহগুলোকে দ্রুত নিয়ন্ত্রণে আনার একটি দারুণ ক্ষমতা রয়েছে আদার। এর ভিতর বিদ্যমান প্রদাহ বিরোধী এজেন্টের কারণে এরকমটি হয়ে থাকে।

বমিভাব কমিয়ে আনা: যদি আপনার প্রায় সকালেই বমি বমি ভাব পায় তাহলে একটি আদা টুকরো করে এর সামান্য অংশ মুখে দিয়ে চিবাতে পারেন। এতে আদা আপনার বমিভাব কমে আসতে পারে। প্রতিদিন আদা খেলে বমি বমি ভাব কমে আসবে। বিশেষ করে গর্ভবতী মহিলারা এবং কেমোথেরাপি নিচ্ছেন যারা, এমন লোকেরা এটি থেকে উপকৃত হতে পারেন।

পেশীর ব্যথা কমায়: আপনার কি পেশী ব্যথা বা অঙ্গ-প্রত্যঙ্গের ব্যথায় বহুদিন ধরে ভুগছেন? নিয়মিত আদা খেলে এ ব্যথা কম থাকবে বলে বিভিন্ন উৎস থেকে জানা গেছে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে: প্রতিদিন আদা খেলে আপনার অন্ত্রের কার্যক্ষমতা বেড়ে যাবে। এতে দীর্ঘদিন যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।  

মেয়েদের মাসিক বা পিরিয়ডের ব্যথা কমায়: মেয়েদের প্রতিমাসেই মাসিক বা পিরিয়ডের যন্ত্রণা সহ্য করতে হয়। প্রতিদিন আদা খাওয়া ব্যথার ওষুধ গ্রহণের অনুরূপ। অর্থাৎ এটি তীব্র পেটে ব্যথা উপশম করতে আপনাকে সাহায্য করতে পারে।

রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়: এক মাস ধরে প্রতিদিন আদা খেলে আপনার রক্তের খারাপ কোলেস্টেরল নামে পরিচিত এলডিএলের পরিমাণ কমবে। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে রক্তে ট্রাইগ্লিসারাইডের পরিমাণ কমানোর জন্য আদার মধ্যে থাকা উপাদানগুলো বেশ কার্যকর।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আদার মধ্যে থাকা প্রদাহ বিরোধী বা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। যদি আপনি ইতোমধ্যে ঠাণ্ডা বা কোনও ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে থাকেন তাহলে আদার ঔষধি গুণ পারে আপনাকে এর থেকে মুক্তি দিতে।

(সূত্র: সিএনএন, হেলথ)

news24bd.tv/SC

এই রকম আরও টপিক