হজযাত্রীদের প্রাচীন পথ সংরক্ষণের উদ্যোগ 

মরুভূমি

হজযাত্রীদের প্রাচীন পথ সংরক্ষণের উদ্যোগ 

অনলাইন ডেস্ক

পবিত্র হজযাত্রার প্রাচীন পথ সুরক্ষার পরিকল্পনা গ্রহণ করেছে সৌদি আরব, বাহরাইন ও ইরাক। আরব উপদ্বীপে হাজার বছর ধরে ব্যবহৃত পথটি সুরক্ষার এই উদ্যোগ নেয় মধ্যপ্রাচ্যের তিন দেশ। এরই মধ্যে পরিকল্পনাটি নিয়ে যৌথভাবে কাজ করছে সৌদি আরবের হেরিটেজ কমিশন, বাহরাইনের আরব রিজিওনাল সেন্টার ফর ওয়ার্ল্ড হেরিটেজ ও ইরাকের স্টেট বোর্ড অব অ্যান্টিকুইটিজ অ্যান্ড হেরিটেজ। গত ১৮ ডিসেম্বর সৌদি বার্তা সংস্থা এক বিবৃতিতে এ তথ্য জানায়।

জানা যায়, সম্প্রতি হাইল অঞ্চলে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রাচীন হজযাত্রা সুরক্ষার পরিকল্পনাটি উত্থাপন করা হয়। এতে ইরাকের বিখ্যাত জুবায়দাহ রুট থেকে মক্কা নগরী পর্যন্ত বিস্তৃত পথটি অন্তর্ভুক্ত করা হয়। হাইল এলাকাটি হজযাত্রার ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ। কারণ তা প্রাচীন হজ রুটের প্রধান স্টেশন হিসেবে ব্যবহৃত হতো, বিশেষত এখানকার ‘ফাইদ আল-আসারি’ নামক স্থানটি ইসলামের প্রাথমিক যুগে হজ ও বাণিজ্য কাফেলার গুরুত্বপূর্ণ স্টেশন ছিল।

কর্মশালায় তিন দেশের ঐতিহ্য বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশ নেন এবং তাঁরা পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দেন।

এরই মধ্যে প্রতিনিধিদলটি জুবায়দাহ রুটের প্রত্নতাত্ত্বিক স্থানের জন্য পরিচিত প্রাচীন ফাইদ শহর পরিদর্শন করে। দর্শনার্থীদের জন্য এসব স্থানের উন্নয়ন, সুরক্ষা ও যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়। সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে সৌদি আরবের সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় আন্তর্জাতিক সাংস্কৃতিক বিনিময়ের অংশ হিসেবে তা বাস্তবায়িত হচ্ছে।

সূত্র : আরব নিউজ