গাজায় ইসরায়েলি হামলায় এক রাতে নিহত ২০০

সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলি হামলায় এক রাতে নিহত ২০০

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় মাত্র এক রাতের ব্যবধানে কমপক্ষে ২০১ জন নিহত এবং ৩৭০ জন আহত হয়েছেন। এ নিয়ে গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা দাঁড়ালো ২০,২৫৮-তে। এছাড়াও, মোট ৫৩,৬৮৮ জন গাজাবাসী এ পর্যন্ত ইসরায়েলি হামলায় আহত হয়েছেন। খবর আল জাজিরার।

মধ্য গাজার বুরিজ উদ্বাস্তু শিবিরে এক ইসরায়েলি হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছেন। হামলা হয়েছে জাবালিয়া উদ্বাস্তু শিবিরেও, এবং ধারণা করা হচ্ছে এতে কয়েক ডজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। পুরো গাজা জুড়ে ধ্বংসস্তুপের নিচে আরও অনেকের লাশ চাপা পড়ে আছে।

আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজুম জানান, গাজায় ইসরায়েলি হামলা তীব্র আকার ধারণ করেছে।

মারা যাওয়ার অনেকদিন পরে ধ্বংসস্তুপের নিচ থেকে মানুষের গলিত লাশ উদ্ধার করা হচ্ছে। শনিবার (২৩ ডিসেম্বর) গাজার বেসামরিক প্রতিরক্ষা দল এরকম অনেকগুলো লাশ দাফন করেছে।  

গাজায় ক্ষুধা মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। উপত্যকাটির ২৩ লাখ বাসিন্দাদের প্রায় সবাই বাস্তুচ্যুত হয়ে পড়েছে এবং দক্ষিণের রাস্তাঘাটে তাঁবু টানিয়ে বসবাস করছে। ইসরায়েল গাজার বাসিন্দাদের উপত্যকার উত্তর অংশ থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে এবং মধ্য ও দক্ষিণ অংশেও হামলা জোরদার করছে।  

গাজায় স্থল অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত মোট ১৪৪ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর ইসরায়েলের বুকে এক হামলায় হামাস ২৪০ জন ইসরায়েলিকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে আসে, যাদের মধ্যে ১০০ জন এখনও হামাসের কাছে বন্দী আছে এবং ২২ জন ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

বৈরুতে হামাসের মুখপাত্র ওসামা হামদান জানান, যুদ্ধ বন্ধের আগে ইসরায়েলের সাথে জিম্মিদের ব্যাপারে আমরা কোনো আলোচনায় বসবো না। জিম্মিদের ফিরিয়ে নিতে হলে ইসরায়েলকে যুদ্ধ বন্ধ করতে হবে।

news24bd.tv/ab