৪৬ বছর ও ১১ বারের চেষ্টায় সফল ভারতের মেয়েরা 

সংগৃহীত ছবি

৪৬ বছর ও ১১ বারের চেষ্টায় সফল ভারতের মেয়েরা 

অনলাইন ডেস্ক

ওয়াংখেড়েতে অবিস্মরণীয় এক কীর্তি গড়ল ভারতের মেয়েরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার টেস্ট ম্যাচে জয় পেয়েছে ভারতের নারী ক্রিকেট দল। ৪৬ বছর ও ১১ বারের প্রচেষ্টায় এই প্রথম অসি নারীদের বধ করতে পারল দলটি। ৮ উইকেটে জিতে ২০১৪ সালে পর অস্ট্রেলিয়ার মেয়েদের প্রথম টেস্ট হারের তেতো স্বাদ দিয়েছে ভারত।

আজ টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে আর ৫৫ রান তুলতেই শেষ ৭ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭৫ রান। রান তাড়ায় প্রথম ওভারেই শেফালি বর্মাকে (৪) হারালেও সহজেই পথটা পাড়ি দিকে পেরেছে ভারত। ভারতীয়রা দ্বিতীয় উইকেটটি হারায় ৫৫ রানে।

অ্যাশলি গার্ডনার ফিরিয়ে দেন রিচা ঘোষকে (১৩)। তার আগে একবার জীবন পেয়ে রিচা ওপেনার স্মৃতি মান্ধানাকে নিয়ে ৫১ রানের জুটি গড়েন দ্বিতীয় উইকেটে। রিচার বিদায়ের পর জেমিমা রদ্রিগেজকে নিয়ে বাকিটা পথ পাড়ি দেওয়া স্মৃতি অপরাজিত থাকেন ৩৮ রানে। জেমিমা করেছেন ১২ রান।

টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ২১৯ রানে অলআউট করে ভারত। এরপর চার ব্যাটারের ফিফটিতে ৪০৬ রান করে স্বাগতিকেরা। ১৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা অস্ট্রেলিয়ার শুরুটা খারাপ ছিল না। ৩ উইকেট হারিয়ে দলটি তুলে ফেলেছিল ২০৬ রান। বিপর্যয়ের শুরু এরপরই। ১৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলা অস্ট্রেলিয়া গতকাল তৃতীয় দিন শেষ করে ৫ উইকেটে ২৩৩ রান নিয়ে। আজ আর মাত্র ১৫.৪ ওভার খেলেই দ্বিতীয় ইনিংসে ২৬১ রানে অলআউট হয় আলিসা হিলির দল। ভারতের অফ স্পিনার স্নেহ রানা ৬৩ রানে নেন ৪ উইকেট।

১৯৭৬ সালে প্রথম টেস্ট খেলা ভারতীয় মেয়েরা এ পর্যন্ত খেলেছে ৪০ টেস্ট, জিতেছে ৭টি। পাঁচটি দেশের বিপক্ষে টেস্ট খেলে ভারতীয়রা মেয়েরা এখনো জিততে পারেনি শুধু নিউজিল্যান্ডের বিপক্ষে।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়