সাংবাদিক শাহরিয়ার শহীদের দাফন সম্পন্ন

সাংবাদিক শাহরিয়ার শহীদ

সাংবাদিক শাহরিয়ার শহীদের দাফন সম্পন্ন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক, বিশিষ্ট সাংবাদিক শাহরিয়ার শহীদের দাফন সম্পন্ন হয়েছে। আজ সোমবার তার নিজ গ্রাম নরসিংদীর রায়পুরা উপজেলার ডৌকার চরের পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

এর আগে জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং বাসস-এর পুরানা পল্টনের কার্যালয়ে তার মরদেহ আনা হয়। সেখানে মরহুমের কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান সহকর্মী সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারি, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং গুণগ্রাহীর।

জাতীয় প্রেসক্লাবে দ্বিতীয় জানাজা শেষে শাহরিয়ার শহীদের মরদেহবাহী গাড়ি নরসিংদীর রায়পুরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সেখানে আরেক দফা জানাজা শেষে সন্ধ্যায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

শাহরিয়ার শহীদ শনিবার রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে গত ১৪ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন এবং করনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

মরহুমের প্রথম জানাজা আজ সোমবার সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। তিনি ডিআরইউ’র প্রতিষ্ঠাকালীন কার্যনির্বাহি কমিটির সদস্য ছিলেন।


তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ইকবাল সোবহান চৌধুরী বলেন, অত্যন্ত বন্ধুবৎসল শাহরিয়ার শহীদ আমৃত্যু নীতি-নৈতিকতা মেনে সাংবাদিকতা করেছেন। পেশাদার সাংবাদিকতার মূর্ত প্রতীক ছিলেন তিনি।  

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, অসাধারণ ভালো মানুষ ছিলেন শাহরিয়ার। আবুল কালাম আজাদ বলেন, মনে-প্রাণে শাহরিয়ার শহীদ একজন সাংবাদিক ছিলেন। তিনি অঞ্চলভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সাক্ষাতকার ভিত্তিক ৩০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন।  

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শাহরিয়ার শহীদ ছিলেন মুক্তিযুদ্ধ অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব। মুক্তিযুদ্ধের স্মৃতি কিভাবে ধরে রাখা যায় সেজন্য তিনি অনেক কাজ করেছেন।  

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, ব্যক্তিগত জীবন ও পেশাগত দায়িত্ব পালনে শাহরিয়ার ছিলেন সততার প্রতীক। সমাজের পঙ্কিলতা তাকে কষ্ট দিত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর