প্রধানমন্ত্রী ‘রেফারির’ ভূমিকায়: ড. কামাল

অ্যালিসন ব্লেক-ড. কামাল হোসেন

প্রধানমন্ত্রী ‘রেফারির’ ভূমিকায়: ড. কামাল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ব্রিটিশ হাইকমিশনারের কাছে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

তিনি বলেছেন, ‘নিরপেক্ষ সরকার মানেই হচ্ছে প্রধানমন্ত্রী কোনো ক্ষমতা প্রয়োগ করতে পারবে না। প্রতিযোগিতামূলক নির্বাচনে প্রধানমন্ত্রী যদি ‘রেফারির’ ভূমিকা পালন করে, পুলিশ ও প্রশাসন যদি নিরপেক্ষ না থাকে তাহলে তো ফেয়ার ইলেকশন হয় না।

সোমবার বিকেলে রাজধানীর বেইলি রোডস্থ নিজ বাসায় ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক’র সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এসব কথা জানান।

ড. কামাল হোসেন বলেন, আগে আমাদের নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ছিল। তারপর একটি জাজমেন্ট দিয়ে তা সরিয়ে দেয়া হয়। এরপর থেকেই সমস্যা হচ্ছে।

ব্রিটিশ হাইকমিশনারের কাছে ৫ জানুয়ারির নির্বাচনে ১৫৪ জন বিনা ভোটে নির্বাচিত হওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে জানিয়ে ড. কামাল বলেন, ‘৫ জানুয়ারির পর নির্বাচিত সরকার না থাকার কারণে দেশের অনেক ক্ষতি হয়েছে।

তারাই (বর্তমান সরকার) বলেছিল ৫ জানুয়ারির নির্বাচনের পর দ্রুততম সময়ের মধ্যে একটি নির্বাচন দেওয়া হবে। সেই দ্রুততম সময় পাঁচ বছরে শেষ হয়েছে। ’

এর আগে গত ১৮ অক্টোবর রাজধানীর একটি হোটেলে যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইইউভুক্ত দেশগুলোসহ ২০ থেকে ২৫টি দেশের কূটনীতিক ও তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

সেদিন জোটের সাত দফা দাবি ও ১১ লক্ষ্য নিয়ে নিজেদের ভাবনার বিষয়টি কূটনীতিকদের সামনে তুলে ধরেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল।

অপরদিকে সোমবার দুপুরে যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারার সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী আগামী নির্বাচনে ভারতের সাহায্য চেয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর