মহানবীর (সা.) এর রওজা জিয়ারতে নতুন নিয়ম

মসজিদে নববী। ছবি: সংগৃহীত

মহানবীর (সা.) এর রওজা জিয়ারতে নতুন নিয়ম

অনলাইন ডেস্ক

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারতে নতুন নিয়ম করেছে সৌদি আরব। এর আগে মক্কার গ্র্যান্ড মসজিদে পবিত্র ওমরাহ পালন শেষে মদিনার মসজিদে নববীতে ছুটে যেত অনেক মুসলিম। তবে এখন থেকে হুট করে গিয়েই নবী (সা.) এর রওজা মোবারক জিয়ারত করতে পারবেন না কেউ।  নতুন নিয়মে নবী (সা.) এর রওজা জিয়ারত করতে হলে নিতে হবে আগাম অনুমতি।

রোববার (২৪ ডিসেম্বর) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বনবী (সা.) এর কবর জিয়ারতে আগ্রহী মুসলিমদের আগেই কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া মসজিদে নববীতে প্রবেশের জন্যও চালু হয়েছে নতুন নিয়ম।

এখন থেকে ছোট ব্যাগ নিয়ে কেউ মসজিদে নববীতে প্রবেশ করতে পারবেন না।

তবে মসজিদের বাইরে লকারে সেগুলো রেখে যাওয়া যাবে। তবে মসজিদের ভেতরে বা বাইরে কোথাও বড় ব্যাগ রাখার অনুমতি নেই। অর্থাৎ, মসজিদে নববীরে ভেতরে তো দূরের কথা, বাইরের লকারেও বড় ব্যাগ রাখা যাবে না।

এর আগে, ওমরাহযাত্রীদের পবিত্র কাবা শরিফ চত্বরে না ঘুমানোর অনুরোধ জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই নিয়ম ও নির্দেশনা কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে তারা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ‘ইসলামের সবচেয়ে পবিত্র স্থান কাবা শরিফ চত্বরে অলস সময় কাটানো বা ঘুমানো এই স্থানের নিয়মের পরিপন্থী। অতএব আল্লাহর অতিথিদের প্রতি কাবা চত্বরের করিডোর, প্রার্থনাকক্ষ, হাঁটার পথ এবং প্রতিবন্ধীদের জন্য তৈরি গাড়িগুলোর ওপর অলস সময় কাটানো এবং নিদ্রা থেকে বিরত থাকতে অনুরোধ জানায় সৌদি মন্ত্রণালয়।

বিদেশি মুসলিমদের ওমরাহ পালন সহজ করতে সম্প্রতি বেশকিছু সুবিধা চালু করেছে সৌদি আরব। ব্যক্তিগত কিংবা টুরিস্ট যেকোনো ভিসা নিয়েই ওমরাহ পালন করতে দেশটিতে যাওয়া যাবে। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন পর্যন্ত করা হয়েছে।

ওমরাহ পালনকারীরা সৌদির স্থলপথ, আকাশপথ কিংবা সমুদ্রপথ, যেকোনো এন্ট্রি পয়েন্ট দিয়ে দেশটিতে প্রবেশ করতে পারবেন। দেশত্যাগও করতে পারবেন নিজেদের পছন্দের রুট দিয়ে।

news24bd.tv/DHL