সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানি জেনারেল নিহত

সাইদ রাজি মুসাভি। ছবি: সংগৃহীত

সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানি জেনারেল নিহত

অনলাইন ডেস্ক

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-এর এক সিনিয়র উপদেষ্টা নিহত হয়েছেন। সোমবার (২৫ ডিসেম্বর) সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে একটি এলাকায় এই হামলা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।  

রেভল্যুশনারি গার্ডের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত ছিলেন সাইদ রাজি।

২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সাইদ রাজি মুসাভির মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

ইরনা বলেছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ‘ইহুদিবাদী শাসকদের’ হামলায় মুসাভি নিহত হয়েছেন। এর আগেও তাঁকে হত্যার জন্য কয়েক দফা চেষ্টা চালায় ইসরায়েল।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন নিয়মিত সংবাদ প্রচার বাতিল করে সাইদ রাজির মৃত্যুর খবর প্রচার করছে। তাঁকে সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কর্পসের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে বর্ণনা করা হচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, নিঃসন্দেহে এই পদক্ষেপ এ অঞ্চলে দখলদার ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) হতাশা, অসহায়ত্ব এবং অক্ষমতার আরেকটি চিহ্ন। ইসরায়েলকে অবশ্যই এই অপরাধের মাশুল গুনতে হবে।

এদিকে এক বিবৃতিতে নিহত কমান্ডারকে ‘শহীদ’ অভিহিত করে তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে আইআরজিসি। বিবৃতিতে বলা হয়েছে, ‘এই বীর সেনাপতির শাহাদাতের জন্য তার মহান পরিবার ও ইসলামি প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার ও যোদ্ধাদের অভিনন্দন ও সমবেদনা। ’

news24bd.tv/DHL