গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব দিলো মিসর

সংগৃহীত ছবি

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব দিলো মিসর

অনলাইন ডেস্ক

গাজায় চলমান ইসরায়েল-হামাস যুদ্ধ বন্ধে নতুন এক পরিকল্পনা তৈরি করেছে মিসর। কাতারের সাথে যৌথভাবে এই পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে। খবর আল জাজিরার।

সোমবার পরিকল্পনাটি হামাস, ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়নের কাছে পেশ করা হয়।

পরিকল্পনা অনুযায়ী, ইসরায়েল গাজা থেকে সৈন্য সরিয়ে নেবে, হামাস ও ইসরায়েল সকল জিম্মিকে মুক্তি দেবে এবং গাজা উপত্যকায় একটি টেকনোক্র্যাট ফিলিস্তিনি সরকার গঠিত হবে।

প্রথম ধাপে সাত থেকে দশদিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করা হবে এবং এই সময়কালে হামাস তাদের কাছে থাকা সকল জিম্মিকে এবং ইসরায়েল সকল ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে।

দ্বিতীয় ধাপে আরও এক সপ্তাহের জন্য যুদ্ধবিরতি ঘোষিত হবে এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে হামাস তাদের কাছে থাকা সকল ইসরায়েলি নারী সৈন্যকে মুক্তি দেবে।

শেষ ধাপে হামাস এবং ইসরায়েল মাসব্যাপী সমঝোতায় বসবে এবং একে অপরের কাছে থাকা সকল বন্দীকে মুক্তি দেবে।

অতঃপর ইসরায়েল তাদের সকল সৈন্যকে গাজার সীমান্তে সরিয়ে নেবে।  

যুদ্ধবিরতি চলাকালীন মিসর হামাস ও ফিলিস্তিনি কর্তৃপক্ষকে আলোচনায় বসাবে এবং উভয়ের সম্মিলনে গাজা ও পশ্চিম তীরের জন্য একটি সরকার গঠন করবে।

সোমবার ইসরায়েলের মন্ত্রীসভায় প্রস্তাবটি নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। বিশেষজ্ঞদের মতে, ইসরায়েলের মন্ত্রীসভা এই মুহূর্তে জিম্মিদের মুক্তির ব্যাপারে বিভাজিত অবস্থায় আছে এবং প্রস্তাবের কয়েকটি শর্ত মেনে নিতে তারা রাজি নাও হতে পারে।

জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের সংঘাত নিরসন বিভাগের অধ্যাপক মোহাম্মদ চারকাউই বলেন, হামাস চাচ্ছে যুদ্ধের অবসান, কিন্তু ইসরায়েল ভাবছে যুদ্ধবিরতির কথা। তাছাড়া, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু চাচ্ছেন হামাসকে পুরোপুরি নির্মূল করতে, যেটি তিনি মিসরের প্রস্তাব গ্রহণ করলে করতে পারবেন না। তিনি দুটি পৃথক জগতে বসবাস করছেন এবং তাকে এই দুটি বাস্তবতার মাঝে সম্মিলন ঘটাতে হবে।

এদিকে, রয়টার্সের এক প্রতিবেদন অনুযায়ী হামাস এবং ইসলামিক জিহাদ মিসরের প্রস্তাবে অসম্মতি জানিয়েছে। গাজা উপত্যকার ক্ষমতা ছেড়ে দেওয়ার প্রস্তাবটি তারা গ্রহণ করতে পারেনি।

তবে হামাসের রাজনৈতিক শাখার সদস্য ইজ্জত আল রিশেক তার সংগঠন রয়টার্সের প্রতিবেদনের ব্যাপারে কিছুই জানে না এবং প্রস্তাবটি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে আল জাজিরাকে জানিয়েছেন।

news24bd.tv/ab