আলেক্সেই নাভালনির খোঁজ পাওয়া গেছে

সংগৃহীত ছবি

আলেক্সেই নাভালনির খোঁজ পাওয়া গেছে

অনলাইন ডেস্ক

প্রায় দুই সপ্তাহ যোগাযোগ বিচ্ছিন্ন থাকার পর অবশেষে খোঁজ মিলেছে রাশিয়ার বিরোধীদলীয় রাজনীতিবিদ আলেক্সেই নাভালনির। আর্কটিক সার্কেলের উত্তরে অবস্থিত একটি কারাগারে তাকে পাওয়া গেছে বলে জানিয়েছেন তার মুখপাত্র। খবর আল জাজিরার।

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ জানান, তিনি এই মুহূর্তে মস্কো থেকে ১ হাজার ৯০০ কিলোমিটার উত্তর-পূর্বের ইয়ামাল-নিনেতস অঞ্চলের খার্প জেলার আইকে-৩ কারাগারে বন্দী আছেন।

নাভালনির আইনজীবী সোমবার (২৫ ডিসেম্বর) তার সাথে দেখা করেছেন এবং তিনি সুস্থ আছেন।

গত ৬ ডিসেম্বরের পর থেকে পুতিনের এই সমালোচকের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিলো না। পশ্চিমা দেশগুলোর সরকার, বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং তার মিত্ররা এতে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন।  
ধারণা করা হচ্ছিলো নাভালনিকে এক কারাগার থেকে সরিয়ে আরেক কারাগারে নেওয়া হচ্ছে।

সাধারণত রাশিয়ার এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ট্রেনে করে বন্দী বিনিময়ের ক্ষেত্রে দীর্ঘ সময় লাগে।

খার্প জেলায় প্রায় ৫ হাজার মানুষ বাস করেন এবং এটি আর্কটিক সার্কেল থেকে ৬০ কিলোমিটার দূরে অবস্থিত।

নাভালনি যে কারাগারে আছেন সেটি ‘মেরুর নেকড়ে’ নামে পরিচিত। এটি রাশিয়ার অন্যতম কঠোর এক জায়গা এবং সবচেয়ে দাগী আসামীদেরকে এই কারাগারে রাখা হয়। শীতকালে এই কারাগারের তাপমাত্রা মাইনাস ২৮ ডিগ্রীতে গিয়ে পৌঁছোয়।

এক্সে প্রকাশিত এক পোস্টে নাভালনির প্রধান কৌসুলি লিওনিদ ভলকভ জানান, এই কারাগারে পৌঁছানো প্রায় অসম্ভব এক ব্যাপার। এমনকি ওখানে চিঠি পাঠানোও অনেক কষ্টকর। পৃথিবী থেকে প্রায় বিচ্ছিন্ন এক জায়গা এই কারাগার।

২০২১ সালে জার্মানীতে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার পর রাশিয়াতে ফিরে এলে নাভালনিকে গ্রেপ্তার করা হয়। বিষপ্রয়োগের জন্য তিনি পুতিনকে দোষারোপ করেছিলেন। গ্রেপ্তারের পূর্বে তিনি পুতিন সরকারের দুর্নীতিবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। তখন থেকে নাভালনিকে তিন দফায় কারান্তরীণ করা হয়।

পুতিন সরকার নাভালনিকে সিআইএর চর বলে মনে করে এবং তিনি পুতিন সরকারকে ক্ষমতা থেকে অপসারণ করতে চান বলে ভেবে থাকে।

রাশিয়ার একটি আদালত নাভালনিকে চরমপন্থার অভিযোগে ১৯ বছরের জন্য কারাগারে পাঠিয়েছে।  

নাভালনি তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন।

news24bd.tv/ab