চলতি বছর জম্মু-কাশ্মীরে সংঘর্ষে ৩১ সেনা জওয়ান নিহত

ফাইল ছবি

চলতি বছর জম্মু-কাশ্মীরে সংঘর্ষে ৩১ সেনা জওয়ান নিহত

অনলাইন ডেস্ক

ভারতের জম্মু-কাশ্মীরে চলতি বছরে গেরিলাদের সঙ্গে সংঘর্ষে ৩১ জন সেনা জওয়ান নিহত হয়েছেন। এর মধ্যে ৩ জন সেনা নিহত হন টহলদারি চালানোর সময়ে। এছাড়া জম্মু-কাশ্মীরের বিভিন্ন এলাকায় সংঘর্ষে প্রাণ হারান ২৮ জন সেনা জওয়ান। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডের সফর করার কথা রয়েছে।

 পারসটুডে, জিনিউজ।

জি নিউজের প্রতিবেদন মতে,  চলতি বছরে  জম্মু-কাশ্মীরে বড়ধরনের মোট ৯টি সংঘর্ষ হয়। এর মধ্যে ৬টি সংঘর্ষ হয়েছে জম্মু বিভাগে এবং ৩টি কাশ্মীর উপত্যকায়। চলতি বছরে, জম্মুর পুঞ্চ এবং রাজৌরিতে সংঘর্ষে ২১ সেনা জওয়ান নিহত হয়েছেন।

যেখানে উপত্যকায় অভিযান চলাকালে প্রাণ হারিয়েছেন ৮ সেনা জওয়ান।

পারসটুডে’র তথ্য মতে, সম্প্রতি জম্মু-কাশ্মীরের পুঞ্চে গেরিলা হামলায় ৫ সেনা জওয়ান নিহত হয়। আহত হয় আরও ২ জওয়ান। ওই ঘটনার জেরে তল্লাশি অভিযানে নেমে বেশ কয়েকজনকে আটক করে নিরাপত্তা বাহিনী। এ সময়ে সেনা হেফাজতে সাফির হুসেন (৩৭), মুহাম্মদ শওকত (২৬) এবং শাবির আহমদ (৩২) নামে  তিন জন বেসামরিক ব্যক্তির মৃত্যুর অভিযোগ উঠেছে। এ নিয়ে সেখানে তীব্র ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে। ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে।

পুঞ্চ এবং রাজৌরি এলাকার দায়িত্বপ্রাপ্ত ব্রিগেডিয়ার স্তরের এক কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তদন্তের নিরপেক্ষতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত বলে জানা গেছে। এর পাশাপাশি, নিহত তিন গ্রামবাসীর পরিবারকে ক্ষতিপূরণ ও নিকটাত্মীয়কে সরকারি চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছে জম্মু-কাশ্মীর প্রশাসন। এদিকে, উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে আজই পুঞ্চ গেছেন সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে।

এদিকে পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) অভিযোগ করেছে, (জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী) মেহবুবা মুফতিকে গৃহবন্দি করা । তার সঙ্গে কাউকে দেখা করতে দেওয়া হচ্ছে না।  

চলতি বছরের মার্চ, জুন, জুলাই ও অক্টোবরে কোনো সেনা প্রাণ হারাননি। ফেব্রুয়ারি মাসে পরিস্থিতি খারাপ ছিল।  এপ্রিল, মে, নভেম্বর ও ডিসেম্বরে ৫ জন করে সেনা নিহত হয়। এছাড়া সেপ্টেম্বরে চারজন এবং আগস্টে তিনজন সেনা নিহত হোন। জানুয়ারিতে উত্তর কাশ্মীরের কুপওয়াড়ায় একটি রুটিন তল্লাশি অভিযান চলাকালীন, গভীর খাদে পড়ে একজন জেসিও র্যাঙ্কের কর্মকর্তা এবং দুই সেনার মৃত্যু হয়েছিল।
নভেম্বরে রাজৌরির কালাকোটে ৩০ ঘন্টার সংঘর্ষে দুই ক্যাপ্টেনসহ ৫ সেনা জওয়ানের মৃত্যু হয়। চলতি ডিসেম্বরে পুঞ্চে একটি অতর্কিত হামলায় গেরিলারা দুটি সেনা গাড়িকে টার্গেট করে। এতে ৫ জওয়ান নিহত এবং ২ জন আহত হয়েছে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক