খাজার অন্যরকম প্রতিবাদ 

সংগৃহীত ছবি

খাজার অন্যরকম প্রতিবাদ 

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে পার্থ টেস্টে যুদ্ধবিরোধী ও মানবাধিকারের স্লোগানসংবলিত জুতা পরে খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খাজা। তবে তাকে এই জুতা পরবার অনুমতি দেয়নি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। বাধ্য হয়ে শুধু কালো বাহুবন্ধনী পরেই পার্থে পাকিস্তানের বিপক্ষে নামেন খাজা। এদিকে, খেলায় ‘রাজনীতি’ মেশানোয় আইসিসি তিরস্কারও করে তাকে।

আজ শুরু হয়েছে মেলবোর্ন টেস্ট। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে খাজা চেয়েছিলেন জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগিয়ে খেলতে। কিন্তু এ জায়গাতেও বাঁধা দিল আইসিসি। তবে একদম সাদা জুতা নয়, প্রতিবাদের ভাষা হিসেবে অন্যরকম পথ খুঁজেই মাঠে নেমেছেন খাজা, নিজের দুই মেয়ে আয়েশা ও আয়লার নাম লিখেছেন জুতায়।

পার্থ টেস্টে প্রতিবাদের স্লোগান লিখতে আইসিসির আপত্তির পর খাজা বলেছিলেন, ‘যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?’

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টেস্ট শুরুর আগে সংবাদ সম্মেলনে কথা বলেন খাজাকে নিয়ে, ‘আমরা উজির (উসমান খাজা) সঙ্গে বসেছিলাম। চেয়েছিলাম এমন কিছু খুঁজে বের করার, যেটা কিনা নিরপেক্ষ, ধর্মনিরপেক্ষ ও অরাজনৈতিক হবে। সেভাবেই শান্তির প্রতীক পায়রার কথা মাথায় আসে। কিন্তু আইসিসি হয়তো বিষয়টা নিয়ে আরও গভীরভাবে চিন্তা করেছে। ’

খাজা গতকাল রাতে নিজের ইনস্টাগ্রামে একটি রিল পোস্ট করেছেন, যেখানে অন্য খেলোয়াড়দের বিভিন্ন ধরনের চিহ্ন বা প্রতীকসংবলিত ক্রিকেট সরঞ্জামের ছবি দিয়ে লিখেছেন, ‘সবাইকে বড়দিনের শুভেচ্ছা। কিছু সময় আপনার হাসা ছাড়া উপায় থাকে না। বক্সিং ডেতে আপনাদের সঙ্গে দেখা হবে। #ইনকনসিসটেন্ট (স্ববিরোধিতা) #ডাবলস্ট্যান্ডার্ডস (দ্বিচারিতা)’।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে টসে হেরে পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাটিং করছে অস্ট্রেলিয়া। এ প্রতিবেদন লেখা পর্যন্ত, ২ উইকেট হারিয়ে ১৩৩ রান করেছে স্বাগতিকরা। খাজা আউট হয়ে সাজঘরে ফিরেছেন ৪২ রান করে।

news24bd.tv/SHS