পোস্টারে খালেদার ছবি রাখায় ‘বাধা নেই’

পোস্টারে খালেদার ছবি রাখায় ‘বাধা নেই’

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

দুর্নীতিতে দণ্ডিত কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি নির্বাচনী পোস্টারে ব্যবহারে কোন বাধা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বাংলাদেশের নির্বাচনী আইনে সংসদ নির্বাচনের পোস্টারে প্রতীক, প্রার্থী ও দলীয় প্রধানের ছবি ছাড়া অন্য কারও ছবি রাখার সুযোগ নেই। আর নির্বাচন কমিশনের হাতে থাকা তথ্যানুযায়ী খালেদা জিয়া এখনও বিএনপির প্রধান। সেক্ষেত্রে খালেদার ছবি পোস্টারে ব্যবহারে কোন বাধা নেই।

তবে অন্য কারো ছবি ব্যবহারের সুযোগ নেই বলে জানিয়েছে কমিশন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ''যদি কোনো রাজনৈতিক দল মনে করে যে, দলীয় প্রধানের ছবি রাখবে, সেটা রাখতে পারেন। আইনে এটা সেভাবে বর্ণনা করা নাই। '' 
আর তাই খালেদা জিয়া ফৌজদারি মামলায় দণ্ডিত হলেও বিএনপির প্রার্থীদের পোস্টারে তার ছবি ব্যবহারেও কোনো বাধা দেখছে না ইসি।

সংসদ নির্বাচনের আচরণ বিধিমালার ৭ এর ৩ উপবিধিতে বলা হয়েছে- প্রার্থীর নির্বাচনী প্রচারের পোস্টার হবে সাদা-কালো রঙের। আয়তন হবে অনধিক ৬০ সেন্টিমিটার বাই ৪৫ সেন্টিমিটার। ব্যানারও হতে হবে সাদা-কালো রঙের। আয়তন হবে অনধিক ৩ মিটার বাই ১ মিটার। পোস্টার বা ব্যানারে প্রার্থী তার প্রতীক ও নিজের ছবি ছাড়া অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না।

আবার উপবিধি ৪ এ বলা হয়েছে, উপবিধি ৩ এ যা কিছুই থাকুক না কেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টারে ছাপতে পারবেন।

ইসি কর্মকর্তারা বলছেন, এই নিয়ম অনুযায়ী আওয়ামী লীগের প্রার্থীরা দলীয় প্রধান হিসেবে শেখ হাসিনা এবং জাতীয় পার্টির প্রার্থীরা হুসেইন মুহম্মদ এরশাদের ছবি পোস্টারে ব্যবহার করতে পারবেন। আর কমিশনের হাতে থাকা তথ্যানুযায়ী খালেদা জিয়া এখনো বিএনপি'র প্রধান। তাই বিএনপি'র প্রার্থীরা খালেদা জিয়ার ছবি ব্যবহার করতে পারবেন।

তবে জোটভুক্ত হয়ে ভোট করলে জোট প্রধানের ছবি ব্যবহারের সুযোগ নেই বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

সূত্র: বিডিনিউজ

সম্পর্কিত খবর