তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে গুজব রটানোর অভিযোগ চীনের বিরুদ্ধে

সংগৃহীত ছবি

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে গুজব রটানোর অভিযোগ চীনের বিরুদ্ধে

অনলাইন ডেস্ক

তাইওয়ানের আসন্ন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বেশকিছু ভিডিও ছড়িয়েছে। এসব ভিডিও মধ্যে বেশিরভাগ নকল এবং ডিপফেক বলে দাবি করেছে তাইওয়ানের ইন্টেলিজেন্স।

সংবাদ সংস্থা সিএনএন এর এক প্রতিবেদনে এ বিষয়টি নিয়ে একটি ভিডিও দেওয়া হয়েছে। সেখানে উঠে আসে তাইওয়ানের অভিযোগটি।

তাইপে থেকে দাবি করা হয়েছে, চীনের সঙ্গে ভালো সম্পর্ক রাখা প্রার্থীদের মধ্যে থেকে কেউ যাতে প্রেসিডেন্ট নির্বাচিত হন সেজন্য অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বক্তব্যের বিভিন্ন ভিডিও এডিট করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এই) সাহায্য নিয়ে ডিপফেক ভিডিও তৈরি করছে চীন। এতে নির্বাচন ভিন্নখাতে প্রবাহিত হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।

তাইওয়ানের একজন সিনিয়র সিকিউরিটি কাউন্সিল সদস্য সিএনএনকে জানিয়েছে, গত মাসে চীনের মেইনল্যান্ডে সেদেশের অনেক নেতারা মিলে একটি মিটিং করেছেন যেটির মূল উদ্দেশ্য ছিলো তাইওয়ানের নির্বাচনকে প্রভাবিত করা। এই ষড়যন্ত্রের সাথে চীনের কমিউনিস্ট পার্টির কিছু নেতারা জড়িত আছেন বলেও ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, এ মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছিলেন। সফরকালে বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করেন তারা। এসময়য় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শি জিনপিং-কে তাইওয়ানের নির্বাচনে হস্তক্ষেপ না করার জন্য অনুরোধ করেন।

news24bd.tv/TR