মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ | আপডেট ১০ মিনিট আগে

ঘরেই তৈরি করুন ইলিশ কোরমা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঘরেই তৈরি করুন ইলিশ কোরমা

ভাত, খিচুড়ির সঙ্গে ইলিশের একটা রেসিপি হলে ভালোই হয়। ইলিশ ভাজি, ইলিশ ভুনা, ইলিশের তরকারি, সরষে ইলিশ অথবা ইলিশের ভর্তা কত কিছুই তো খাওয়া হয়। আজ না হয় ইলিশের কোরমা তৈরি করুন। ঝটপট রেসিপিটা পড়ুন, আর অতি অল্প সময়ে সহজ উপায়ে তৈরি করুন ইলিশের কোরমা।

উপকরণ
ইলিশ-৬ টুকরো মাঝারি আকারের, পেঁয়াজ কুঁচি-আধা কাপ, পেঁয়াজ বাটা- তিন টেবিল চামচ, রসুন বাটা- আধা চা চামচ, আদা বাটা- আধা চা চামচ, টমেটো সস- এক টেবিল চামচ, দুধ- ৪টেবিল চামচ, কিসমিস- ১৫/২০টি, 

প্রস্তুত প্রণালী
প্রথমে মাছের টুকরোগুলোতে পরিমাণ মত লবনে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। এতে মাছের ভেতর লবণ প্রবেশ করবে, স্বাদ বাড়বে। জলন্ত চুলায় কড়াইতে পরিমাণ মত তেল দিয়ে কিছুক্ষণ গরম করুন। গরম তেলে আধা কাপ পেঁয়াজ বাদামী করে ভেজে নিন। পেঁয়াজ বাদামী হলে এতে সামান্য পানি যুক্ত করে অন্যান্য মশলা দিন। পর্যায়ক্রমে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা দিন। খুব সামান্য লবণ মিশিয়ে মশলা নাড়ুন। এরপর এক টেবিল চামচ টমেটো সস যুক্ত করুন। কাঁচা মরিচ দিন পরিমাণ মত। মশলা থেকে তেল বের হলে এক কাপ পানিতে চার টেবিল চামচ দুধ মিশিয়ে তা কড়াইতে ঢালুন। দুধ দেবার পর কিছুক্ষণ জ্বালিয়ে বলগ তুলুন। এরপর মাছগুলো ঢেলে দিন। চুলার আঁচ মিডিয়াম রেখে তিন-চার মিনিট জ্বালান। এরপর মাছগুলো সাবধানে উল্টে দিন।

কোরমার ঝোল কমলে কিসমিস ঢেলে দিন। ভালো সুবাসের জন্য পুনরায় কিছু কাঁচামরিচ দিন। ঝোল পছন্দ মত ঘন হলে পরিবেশন করুন।


NEWS24▐ কামরুল

মন্তব্য