শেনজেনভুক্ত হলো রোমানিয়া এবং বুলগেরিয়া

সংগৃহীত ছবি

শেনজেনভুক্ত হলো রোমানিয়া এবং বুলগেরিয়া

অনলাইন ডেস্ক

২০২৪ সালের মার্চ থেকে ইউরোপের শেনজেন অর্থনৈতিক অঞ্চলে যুক্ত হতে যাচ্ছে রোমানিয়া এবং বুলগেরিয়া। এ বিষয়ে অস্ট্রিয়ার সাথে একটি রাজনৈতিক চুক্তিতে পৌঁছেছে দেশ দুটি। আপাতত দেশ দুটির সাথে আকাশ এবং সমুদ্রপথে বিনা বাধায় শেনজেনভুক্ত অন্যান্য দেশগুলোর সাথে যোগাযোগ স্থাপিত হবে এবং স্থলপথে যোগাযোগের বিষয়ে আলোচনা চলমান থাকবে। খবর আরটির।

রোমানিয়া এবং বুলগেরিয়া ২০০৭ সালে ইউরোপিয়ান ইউনিয়নে যুক্ত হয়। ২০১১ সাল থেকে দেশ দুটি শেনজেনের অংশ হওয়ার চেষ্টা চালালেও অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডের ভেটোর কারণে তা সম্ভব হচ্ছিলো না।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রোমানিয়ার প্রধানমন্ত্রী মার্সেল সিয়োলাসু জানান, প্রায় ১৩ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আমরা শেনজেনভুক্ত হলাম। অনেক সমঝোতার পর আমরা আকাশ ও সমুদ্রপথে সীমানাবিহীন এই একক অঞ্চলে প্রবেশ করতে সক্ষম হলাম।

এই অঞ্চলের পূর্ন সুবিধা আদায়ের জন্য রোমানিয়া চেষ্টা চালিয়ে যাবে।

শুক্রবার এক খবরে সংবাদপত্র আদেভারুল জানায়, ২০২৪ সালের শেষদিকে রোমানিয়াকে শেনজেনের পূর্ন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হবে। তবে বুলগেরিয়া কবে নাগাদ শেনজনের পূর্ণ সদস্য হচ্ছে সে ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী নিকোলাই ডেনকভ কিছু জানাতে পারেননি।

অবৈধ অভিবাসনকে কারণ হিসেবে দেখিয়ে অস্ট্রিয়া শেনজেন অঞ্চলকে বড় করার বিপক্ষে ভোট দিয়েছিলো। ডিসেম্বরের শুরুর দিকে অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী গারহার্ড কারনার রোমানিয়া এবং বুলগেরিয়াকে আকাশপথে শেনজেন অঞ্চলে প্রবেশের অনুমতি দিতে সম্মত হন। তবে বিনিময়ে তিনি বুলগেরিয়াতে সীমান্তে নিরাপত্তা নিশ্চিতকারী প্রতিষ্ঠান ফ্রনটেক্সের কার্যক্রম তিনগুন বৃদ্ধি এবং ইইউ কর্তৃক সীমান্তে অবকাঠামো বৃদ্ধির জন্য অর্থের যোগান দেয়ার দাবী তোলেন।

সীমান্তে দূর্বল নিরাপত্তাব্যবস্থা এবং রাষ্ট্রীয় দূর্নীতির অভিযোগে নেদারল্যান্ড দীর্ঘদিন বুলগেরিয়াকে শেনজেনের অন্তর্ভুক্ত করতে চায়নি। সপ্তাহখানেক আগে বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আইনসভায় তুমুল বিতর্কের পর অবশেষে নেদারল্যান্ড সরকার বুলগেরিয়ার শেনজেনভুক্ত হওয়ার পথ থেকে সব ধরনের বাধা অপসারণ করেছে বলে জানায়।

১৯৮৫ সালে স্থাপিত শেনজেন অঞ্চল হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ সীমানাবিহীন অঞ্চল। মোট ২৭টি দেশ নিয়ে গঠিত এ অঞ্চলে লাখ লাখ মানুষ কোনো ভিসা ছাড়াই চলাচল করে থাকে। ২৭টি দেশের মধ্যে নরওয়ে, সুইজারল্যান্ড, লিচেনস্টাইন এবং আইসল্যান্ড ব্যতীত বাকি সবাই ইইউর সদস্য।

news24bd.tv/ab