‘পোশাকখাতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সরকার’

‘পোশাকখাতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সরকার’

নিজস্ব প্রতিবেদক

নানা চ্যালেঞ্জে বিশ্ব বাজারে তৈরি পোশাক খাতে মন্দাভাব চলছে। বছরের শেষ প্রান্তে এসে বাংলাদেশেও কমেছে এ খাত থেকে রপ্তানি আয়। এমন অবস্থায় খাত সংশ্লিষ্টদের নিয়ে রাজধানীতে একটি সেমিনারের আয়োজন করে গবেষণা সংস্থা বিআইআইএসএস। মূল প্রবন্ধে পোশাক রপ্তানির বিপরীতে আয়ের চিত্র তুলে ধরা হয়।

যেখানে বলা হয়েছে, সবুজ বিনিয়োগ ও আন্তর্জাতিক বাজার দখলে বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে, সেভাবে দাম পাচ্ছেন না উদ্যোক্তারা।

রোববারের এ সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, আমরা শ্রমিকদের কাজের পরিবেশের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছি। বিশ্বের অন্যান্য পোশাকখাতের তুলনায় বাংলাদেশের পোশাকখাত অনেক বেশি নিরাপদ।

চীন থেকে ক্রমেই বাজার সরে আসার প্রসঙ্গ টেনে বাণিজ্যসচিব তপন কান্তি বলেন, ভারত, ভিয়েতনামকে আরও পেছনে ফেলে বাংলাদেশ হবে তৈরি পোশাকের শীর্ষ রপ্তানিকারক দেশ।

এসময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, আগামী ৫ বছরে দেশের পোশাক খাতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে; যা ২০৩০ সালে এ খাত থেকে ১০০ বিলিয়ন ডলার আয়ের স্বপ্ন পূরণে সহায়ক হবে। এসময়, শুল্ক কাঠামোতে সরকারের দেয়া সুযোগ-সুবিধা পাওয়ার পথে জটিলতা দূর করার তাগিদ দেন অর্থনীতিবিদরা।

news24bd.tv/FA