ডেনমার্কের পরবর্তী রাজা কে এই ফ্রেডেরিক

ডেনিশ রাজপরিবার

ডেনমার্কের পরবর্তী রাজা কে এই ফ্রেডেরিক

অনলাইন ডেস্ক

ডেনিশদের অনেকটা হতবাক করেই পদত্যাগের ঘোষণা দেন দীর্ঘ ৫২ বছর ডেনমার্কের রানি হিসাবে দায়িত্ব পালন করা দ্বিতীয় মার্গারেট। সোমবার (১ জানুয়ারি) ইংরেজি নববর্ষ উপলক্ষে দেওয়া এক টিভি ভাষণে আকস্মিক এই ঘোষণা দেন তিনি। নিজের বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিককে ডেনমার্কের পরবর্তী রাজা হিসাবে দেখতে চান তিনি।

আগামী ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে রাজসিংহাসন ছাড়বেন ডেনমার্কের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা এই রানি।

রানি উত্তরসূরি হিসাবে নিজের ছেলে প্রিন্স ফ্রেডেরিককে সিংহাসন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বিবিসির এক প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া গেছে।
রানি জানিয়েছেন, 'আমি আমার ছেলে ফ্রেডেরিককে রাজসিংহাসন ছেড়ে দিবো। ' রানির এমন ঘোষণার পর থেকেই আলোচনা চলছে ডেনমার্কের হবু রাজাকে নিয়ে।

৫৫ বছর বয়স্ক ফ্রেডেরিক ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ডেনিশ রাজপরিবার থেকে তিনিই প্রথম ব্যক্তি যিনি বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়েছেন।

ডেয়ারডেভিল নামেও তিনি ডেনিশদের কাছে পরিচিত। কারণ ২০০০ সালে গ্রিনল্যান্ড প্রমোদভ্রমণে গিরে স্কুটার দুর্ঘটনা ঘটান তিনি। শুধু তাই নয়। সেখানে গালাগালিতেও জড়িয়ে পড়েন তিনি। সে বছরই অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপের একটি বারে পরিচয় হয় ফ্রেডেরিক এবং তার বর্তমান স্ত্রী প্রিন্সেস ম্যারির। তখন ম্যারি সেখানে একজন আইনজীবী হিসাবে কাজ করতেন। সেই পরিচয় ধীরে ধীরে পরিণয়ে রূপ নেয়।

ফ্রেডেরিক জানান, 'আমি নিজেকে প্রাসাদের মধ্যে আবদ্ধ রাখতে চাইনা। একজন সাধারণ মানুষের মতো বাহিরে গিয়ে জীবনটাকে দেখতে চাই এবং উপভোগ করতে চাই। '

news24bd.tv/SC