কুশল বিনিময় করলেন শি-বাইডেন

সংগৃহীত ছবি

কুশল বিনিময় করলেন শি-বাইডেন

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে কুশল বিনিময় করেছেন জো বাইডেন এবং শি জিনপিং। খবর রয়টার্সের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শি তার বার্তায় যুক্তরাষ্ট্র এবং চীন অনেক চড়াই-উতরাই পার করে সামনের দিকে এগিয়েছে এবং এর মধ্য দিয়ে বিশ্বজুড়ে শান্তি এবং অগ্রগতি সাধিত হয়েছে বলে উল্লেখ করেন। পাশাপাশি, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠাকে শি আন্তর্জাতিক সম্পর্ক ও বিশ্ব রাজনীতির ইতিহাসে এক অভূতপূর্ব ঘটনা বলে অভিহিত করেন।

শি বলেন, যুক্তরাষ্ট্র এবং চীনের নাগরিক এবং বিশ্ববাসীর জীবনে শান্তি এবং প্রগতি অর্জনের জন্য আমি জো বাইডেনের সাথে কাজ করতে আগ্রহী।

এদিকে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে নববর্ষের বার্তা পাঠিয়েছেন শি জিনপিং। বলেছেন, কৌশলগত পারস্পরিক বিশ্বাস, বিনিময় এবং সহযোগিতা এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য তিনি কিমের সাথে কাজ করতে প্রস্তুত।

এছাড়াও, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেও নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন শি জিনপিং।

বলেছেন, চীন এবং রাশিয়ার উচিত প্রতিবেশী হিসেবে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা, যাতে করে দুই দেশের মধ্যে কৌশলগত সমন্বয় এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে নিজেদের স্বার্থরক্ষা সম্ভব হয়।

এ বছর চীন এবং রাশিয়ার মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হবে।

news24bd.tv/ab