জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন থেকে যেসব সেবা পাবেন 

প্রতীকী ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন থেকে যেসব সেবা পাবেন 

অনলাইন ডেস্ক

এখন থেকে একই আবেদনে ১৯টি সেবা নিতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে রয়েছে সার্টিফিকেট, মার্কসশিট, ট্রান্সক্রিপ্ট এবং অ্যাডমিট কার্ডসহ পরীক্ষা সংক্রান্ত সেবা। একই সঙ্গে ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে জমা দেওয়া যাবে ফি। শুধু তাই নয়, যে বিষয়ে আবেদন করা হবে, তা প্রস্তুত হলে স্বয়ংক্রিয়ভাবে মেসেজ চলে যাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীর মোবাইল নম্বরে এবং ই-মেইলে।

মঙ্গলবার (২ জানুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১৯টি সেবা একই আবেদনে নিতে হলে একজন শিক্ষার্থীকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) প্রবেশ করতে হবে।  

এরপর সার্ভিস মেন্যুতে ক্লিক করতে হবে। পরে স্টুডেন্ট লগইনে গিয়ে এক্সামিনেশন সার্ভিস মেন্যুতে যেতে হবে।

পর্যায়ক্রমে কম্বাইন্ড সার্ভিস মেন্যু এবং ডকুমেন্টস কারেকশন মেন্যুতে ক্লিক করে ৬টি সেবা একসঙ্গে গ্রহণ করা যাবে।

সেবাগুলোর মধ্যে রয়েছে- অ্যাডমিট কার্ড, প্রভিশনাল সার্টিফিকেট, মার্কশিট, অরিজিনাল সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট এবং ট্রান্সক্রিপ্ট (দ্বিতীয় বার)। ডকুমেন্টস ডুপ্লিকেট মেন্যুতে ক্লিক করে নেওয়া যাবে চারটি সেবা।  

আরও পড়ুন: পদ্মা ব্যাংকের নাম পরিবর্তন 

এর মধ্যে রয়েছে- অ্যাডমিট কার্ড, প্রভিশনাল সার্টিফিকেট, মার্কশিট এবং অরিজিনাল সার্টিফিকেট।

একইভাবে ইমপ্রুভমেন্ট মেন্যুতে ক্লিক করে নেওয়া যাবে দুটি সেবা। তা হলো- মার্কশিট ও সার্টিফিকেট। ট্রান্সলেশন মেন্যুতে ক্লিক করে নেওয়া যাবে তিনটি সেবা। সেগুলো হলো- অ্যাডমিট কার্ড, মার্কশিট এবং প্রভিশনাল সার্টিফিকেট।

ফ্রেশ কপি মেন্যুতে ক্লিক করে চারটি সেবা নেওয়া যাবে। এর মধ্যে রয়েছে- অ্যাডমিট কার্ড, মার্কসশিট, প্রভিশনাল সার্টিফিকেট ও অরিজিনাল সার্টিফিকেট। এসব সেবা একজন শিক্ষার্থী একসঙ্গে নিতে পারবেন। আবার আগের মতো আলাদাভাবেও সেবাগুলো গ্রহণ করতে পারবেন। তবে একসঙ্গে আবেদন করলে অর্থ এবং সময় উভয়ই সাশ্রয় হবে।

এ বিষয়ে সভায় উপাচার্য বলেন, শিক্ষার্থীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমরা নতুন সিদ্ধান্ত নিয়েছি। পরীক্ষা সংক্রান্ত সেবাগুলো যাতে শিক্ষার্থীরা ঘরে বসে এক আবেদনে পেতে পারেন, সে জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এ জন্য আধুনিকায়ন করা হয়েছে পরীক্ষা সংক্রান্ত সেবা। দ্রুত ও স্বল্পমূল্যে সেবা দিতে নতুন সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। এর ফলে এখন থেকে শিক্ষার্থীরা ঘরে বসে অল্প সময়ের মধ্যে সেবা পাবেন।

news24bd.tv/কেআই